স্টুডেন্ট ক্রেডিট কার্ডের বেশিরভাগ আবেদনই খারিজ হয়ে যাচ্ছে! জেনে নিন কারন

38
স্টুডেন্ট ক্রেডিট কার্ডের বেশিরভাগ আবেদনই খারিজ হয়ে যাচ্ছে! জেনে নিন কারন

রাজ্যের পড়ুয়াদের পড়াশোনার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে চালু হয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প। এই প্রকল্পের আওতায় রাজ্য সরকারের থেকে প্রায় ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিয়ে পড়াশোনা করতে পারেন পড়ুয়ারা। সারা রাজ্য জুড়ে এই প্রকল্পে ব্যাপক সাড়া মিলেছে পড়ুয়াদের তরফ থেকে। প্রায় প্রতিদিনই হাজার হাজার আবেদন জমা পড়ছে রাজ্য সরকারের নির্দিষ্ট পোর্টালে। কিন্তু এর মধ্যে আবার বেশিরভাগ আবেদনই নাকি খারিজ হয়ে যাচ্ছে!

গত ১৯ অগাস্ট পর্যন্ত পাওয়া হিসাব অনুযায়ী স্টুডেন্টস ক্রেডিট কার্ডের প্রায় সাড়ে তিনশো আবেদন এপর্যন্ত পড়ুয়াদের মেধার নিরিখে বাতিল করে দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে সংশ্লিষ্ট দপ্তরের যুক্তি, ছাত্র-ছাত্রীদের পড়াশুনার মান সন্তোষজনক নয়। সে ক্ষেত্রে তাদের ঋণ দেওয়া হলে ভবিষ্যতে চাকরি না পেলে রাজ্য সরকারের ঋণ পরিশোধ হবে না। তাই যে সকল ছাত্র-ছাত্রীর পড়াশোনার মান সন্তোষজনক বলে মনে হয়নি, তাদের আবেদন বাতিল করে দেওয়া হয়েছে।

শিক্ষা দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে যে এ পর্যন্ত রাজ্য জুড়ে প্রায় ৭১ হাজারের কাছাকাছি আবেদন জমা পড়েছে। তার মধ্যে থেকে ২৩ হাজারের কাছাকাছি আবেদন বাতিল করে দেওয়া হয়েছে। ফর্ম পূরণে কিছু ভুলভ্রান্তি ছিল। সেই কারণেই কার্যত ছাত্র-ছাত্রীদের ফর্ম বাতিল করে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। ১৮ হাজারের কাছাকাছি ছাত্র-ছাত্রীর আবেদন এখন ব্যাংকের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

যে সকল ছাত্র-ছাত্রী স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে চান তাদের শিক্ষা দপ্তরের পোর্টালের মাধ্যমে www.wb.gov.in-এ গিয়ে আবেদন জানানোর কথা বলা হয়েছে। এ সম্পর্কে বিস্তারিত জানার জন্য রাজ্য সরকারের তরফ থেকে প্রদত্ত টোল ফ্রি নম্বর 18001028014 তে ফোন করে ছাত্রছাত্রীরা তাদের কৌতূহল মেটাতে পারবেন বলে জানানো হয়েছে।