ভারতের হাত ধরে আরো বেশি শক্তি বাড়াতে চাইছে মস্কো!

12
ভারতের হাত ধরে আরো বেশি শক্তি বাড়াতে চাইছে মস্কো!

রাশিয়া ইউক্রেনের যুদ্ধে ইউক্রেনের প্রতিরোধের সামনে বেজায় বেকায়দায় পড়ে গিয়েছে রাশিয়া। তাই রাশিয়া এখন ভারতের হাত ধরতে চাইছে। ভারতের হাত ধরে আরো বেশি শক্তি বাড়াতে চাইছে মস্কো। শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হওয়ার কথা আছে। ভারতের বিদেশ মন্ত্রকে তরফ থেকে অবশ্য এই বৈঠকের ব্যাপারে কোনো খবর জানানো হয়নি।

ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক এবং আন্তর্জাতিক গোষ্ঠীতে দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয় নিয়ে দুই দেশের রাষ্ট্র নেতার মধ্যে আলোচনা হবে বলে অনুমান করা হচ্ছে। ভারতের বাজারে রাশিয়ান সারের সম্পৃক্ততা এবং দ্বিপাক্ষিক খাদ্য সরবরাহের ব্যাপারে আলোচনা হবে বলে পরিকল্পনা নেওয়া হয়েছে।

আগামী দিনে এই আন্তর্জাতিক সংগঠন গুলিতে ভারত অনেক বড় ভূমিকা নিতে চলেছে। মোদি এবং রাশিয়ার প্রেসিডেন্টের এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে অনুমান করা হচ্ছে। ডিসেম্বর মাসে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে সভাপতিত্ব করবে ভারত। ২০২৩ সালে ভারত এসিওতে নেতৃত্ব দেবে। জি-টোয়েন্টিতেও সভাপতিত্ব করবে ভারত।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের সময় ভারত মস্কো থেকে অপরিশোধিত তেল কিনছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমের শক্তিগুলো ভারতের অবস্থানের সমালোচনা করেছে। ভারত জানিয়ে দিয়েছে দেশের মানুষের জন্য সস্তায় তেল কিনতে হবে ভারতকে। ২০২২ সালের প্রথম ছয় মাসে রাশিয়া এবং ভারতের মধ্যে অপরিশোধিত তেল ছাড়াও সামগ্রিক বাণিজ্যিক লেনদেন বেড়েছে।