চীন থেকে তুলে এবার ভারতে ব্যবসা করতে ইচ্ছুক জাপানের একাধি সংস্থা

43
চীন থেকে তুলে এবার ভারতে ব্যবসা করতে ইচ্ছুক জাপানের একাধি সংস্থা

বর্তমানে গোটা বিশ্ব জুড়েই করোনা তার মায়াজাল বিস্তার করেছে। বিশ্বের প্রায় সমস্ত দেশেই করোনা এখন ছড়িয়ে পড়েছে। জানা গিয়েছে, চীন থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে এবং চীন ই হল এই ভাইরাসের উৎপত্তিস্থল। চীন যথেষ্ট ক্ষতিগ্রস্ত এই ভাইরাসের কারণে। সম্প্রতি একটি চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেলো যা ভারতের জন্য যথেষ্ট আনন্দায়ক পরিস্থিতি ভবিষ্যতে তৈরী করলেও করতে পারে।

জানা গিয়েছে, প্রায় হাজার খানেক বিদেশী সংস্থা ইতিমধ্যেই ভারতের সঙ্গে বিভিন্ন স্তরে আলোচনা শুরু করেছে। এদের মধ্যে অন্তত ৩০০টি সংস্থা সক্রিয় ভাবে ছক কষেছে চীন থেকে ভারতে ‌পাকাপাকিভাবে সরে আসার জন্য। সেই সব সংস্থাগুলি হল- মোবাইল, ইলেকট্রনিক্স, মেডিকেল ডিভাইস, টেক্সটাইল এবং সিন্থেটিক ফেব্রিক্স উৎপাদনকারী। এমনটাই এখনও পর্যন্ত জানা গিয়েছে।

প্রসঙ্গত, ইতিমধ্যে জানা গিয়েছে, ব্রিটেনের পক্ষ থেকে নির্দেশিকা জারি হয়েছে। সেখান স্পষ্ট ভাবে বলা রয়েছে, চিনের সঙ্গে বাণিজ্য আর আগের মতো ঘনিষ্ঠ ভাবে করা সম্ভব নয়।উল্লেখ্য এই বিষয়ে সবথেকে তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে জাপান। জাপান একটি ঘোষণা করেছে তাতে বলা হয়েছে, জাপানি সংস্থা চিন থেকে নিজেদের উৎপাদন ইউনিট সরিয়ে নিয়ে আসবে এবং সরকারি ভাবে তাদের সবাই কে বিশেষ আর্থিক প্যাকেজ প্রদান করা হবে এবং প্রায় ২৫০ কোটির কিছু বেশি টাকার আর্থিক প্যাকেজ প্রদানের কথা ঘোষণা করা হয়েছে ইতিমধ্যেই।