প্রায় ১ লক্ষেরও বেশি নতুন কর্মী নিয়োগ হতে চলেছে ভারতের তিনটি বৃহৎ তথ্যপ্রযুক্তি সংস্থায়! জানুন বিস্তারিত

14
প্রায় ১ লক্ষেরও বেশি নতুন কর্মী নিয়োগ হতে চলেছে ভারতের তিনটি বৃহৎ তথ্যপ্রযুক্তি সংস্থায়! জানুন বিস্তারিত

এই করোনাকালীন দুঃসময়ে যারা নতুন চাকরি খুঁজছেন তাদের জন্য সুখবর শোনালো ভারতের তিনটি বৃহৎ তথ্যপ্রযুক্তি সংস্থা৷ টাটা কনসালটেন্সি সার্ভিস, ইনফোসিস এবং উইপ্রো সম্মিলিত ভাবে চলতি অর্থ বছরের মধ্যেই ১ লক্ষেরও বেশি নতুন কর্মী নিয়োগ করতে চলেছে বলে জানানো হয়েছে। কলেজ স্নাতক বা চাকরি ক্ষেত্রে নবাগতদেরই অগ্রাধিকার ভিত্তিতে চাকরির সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সংস্থা।

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে এই নবাগতদের সুযোগ করে দিতেই কার্যত এই বিশেষ ঘোষণা করা হয়েছে। করোনার জন্য কর্মী নিয়োগের ক্ষেত্রে একদিন পিছিয়ে ছিল সংস্থাগুলি। তবে চলতি অর্থবর্ষের প্রথম তিন মাসের পর সেই ঘাটতি অনেকটাই কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে বলে জানাচ্ছে সংশ্লিষ্ট সংস্থা। চলতি অর্থবছরের প্রথম তিন মাসেই এই তিনটি সংস্থা সম্মিলিত ভাবে ৪০ হাজার নতুন কর্মী নিয়োগ করেছে বলে জানিয়েছে।

এপ্রিল থেকে জুন মাসের মধ্যেই উইপ্রো ১২ হাজার নতুন কর্মী নিয়োগ করেছে তাদের সংস্থায়৷ এদিকে ইনফোসিসও ৮৩০০ এবং টিসিএস ২০ হাজার নতুন চাকরি দিয়েছে বলে জানিয়েছে। ২০২১-২২ আর্থিক বর্ষে ক্যাম্পাস প্লেসমেন্টের মাধ্যমে ৪০ হাজার নতুন কর্মী নিয়োগ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে টিসিএস। সংশ্লিষ্ট সংস্থার গ্লোবাল হিউম্যান রিসোর্স বিভাগের প্রধান জানালেন, করোনা অতিমারীর সময়েও তাদের নিয়োগ প্রক্রিয়া থেমে থাকেনি।

গত বছর ৩ লক্ষ ৬০ হাজার চাকরিপ্রার্থী টিসিএসের ভার্চুয়াল এন্ট্রান্স টেস্টে অংশগ্রহণ করেছিলেন। ইনফোসিস-ও এই অর্থ বর্ষে গোটা বিশ্বে ৩৫ হাজার কলেজ স্নাতককে চাকরি দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছিল। মার্চ ত্রৈমাসিকের শেষে ওই সংস্থায় কাজ করছিলেন ২ লক্ষ ৫৯ হাজার কর্মী। জুন মাসের শেষে সেই সংখ্যাটা বেড়ে হয়েছে ২ লক্ষ ৬৭ হাজার। চলতি অর্থবর্ষে আরও ৩০ হাজার নতুন চাকরির সুযোগ দিতে চায় ইনফোসিস।