আঁচিল থেকেও হতে পারে ক্যান্সার! জানুন

9
আঁচিল থেকেও হতে পারে ক্যান্সার! জানুন

ক্যান্সারের কারণ সম্পর্কে এখনো নানা গবেষণা চলছে। তবে কখনো কখনো শরীরের কিছু আঁচিল ক্যান্সারের কারণ হয়ে দাঁড়াতে পারে। আঁচিলের রং, আকৃতি এবং আকার লক্ষ্য রাখতে হবে সব সময়। কারণ ক্যান্সার যুক্ত আঁচিল কার্যত পরবর্তীকালে ক্যান্সার ডেকে আনতে পারে। এই ধরনের আঁচিলকে বলা হয় মেলানোমা।

সময়মতো যদি ধরা না পড়ে তাহলে তার পরবর্তী দিনে ত্বকের ক্যান্সার ডেকে আনতে পারে। আপনার ত্বকে যদি কোন নতুন আঁচিল দেখতে পান তাহলে অবশ্যই ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। ত্বকের কোন পরিবর্তন হলে কিংবা নতুন আঁচিলের উপস্থিতি হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

আঁচিলে যদি ব্যথা হয় কিংবা রক্তপাত হয় বা ত্বকের চাকা চাকা লাল রঙের দাগ লক্ষ্য করা যায় তাহলে সতর্ক হতে হবে। পায়ের বা হাতের নখে কালো কিংবা গাঢ় রঙের রেখা হলে সতর্ক হতে হবে। কিছু উপায় এর মাধ্যমে শরীরে ক্যান্সারের লক্ষণ আগে থেকেই ধরা যায়। আঁচিলের রং যদি বাদামি, কালো, সাদা কিংবা নীল রঙের হয় তাহলে সাবধান।

সাধারণত অতিরিক্ত ফর্সা ত্বক, রোদে পোড়া ত্বক, অতি বেগুনি রশ্মিতে যদি ত্বক দীর্ঘক্ষণ সংস্পর্শে থাকে বা পারিবারিক ইতিহাসে ত্বকের ক্যান্সারের ঘটনা থেকে থাকে তাহলে সাবধান হতে হবে। বয়সের সঙ্গে সঙ্গে মেলানোমার ঝুঁকি বাড়ে। ৩০ বছরের বেশি বয়সী মহিলাদের মধ্যে এই উপসর্গ লক্ষ্য করা যায়।