৭২ ঘন্টা অতিক্রান্ত হলেও নিখোঁজ মিগ-২৯কে ট্রেনার বিমান পাইলট, জারি তল্লাশি অভিযান

13
৭২ ঘন্টা অতিক্রান্ত হলেও নিখোঁজ মিগ-২৯কে ট্রেনার বিমান পাইলট, জারি তল্লাশি অভিযান

৭২ ঘন্টা অতিক্রান্ত হয়ে গিয়েছে, ভারতীয় বায়ুসেনা বিভাগের মিগ-২৯কে ট্রেনার বিমানের নিখোঁজ পাইলট কমান্ডার নিশান্ত সিংয়ের খোঁজ এখনও মেলেনি। গত বৃহস্পতিবার বিকেল পাঁচটা নাগাদ আইএনএস বিক্রমাদিত্য থেকে মিগ-২৯কে ট্রেনার বিমানে চড়ে প্রশিক্ষণ নিচ্ছিলেন দুই পাইলট। আচমকা আকাশেই ভেঙে পড়ে মিগ-২৯কে। দ্রুত উদ্ধারকার্য চালিয়ে একজন পাইলটকে উদ্ধার করা সম্ভব হলেও অপর জন এখনো নিখোঁজ।

তবে রবিবার নৌবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, আরব সাগরে তল্লাশি চালিয়ে ভেঙে পড়া বিমানের বেশ কয়েকটি যন্ত্রাংশ উদ্ধার করা সম্ভব হয়েছে। বিমানের ল্যান্ডিং গিয়ার, ফুয়েল ট্যাঙ্ক ইঞ্জিন-সহ ভেঙে পড়া বিমানের কয়েকটি যন্ত্রাংশের সন্ধান পেয়েছে উদ্ধারকারী দল। নিখোঁজ কমান্ডারের খোঁজে তল্লাশি অভিযান এখনো জারি রাখা হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে।

ভারতীয় নৌবাহিনী সূত্রে খবর, গত বৃহস্পতিবার আরব সাগরের বুকে রুটিন চক্করে বেরিয়েছিল মিগ-২৯কে ট্রেনার বিমান। দুই পাইলটকে নিয়েই সফর শুরু করেছিল এই রাশিয়ান যুদ্ধবিমান। কিন্তু দুর্ঘটনার জেরে এক পাইলটকে অক্ষত অবস্থায় উদ্ধার করা সম্ভব হলেও অপর পাইলটের খোঁজ পাওয়া যাচ্ছে না। দুর্ঘটনাগ্রস্ত বিমানের পাইলট কমান্ডার নিশান্ত সিংয়ের খোঁজে এই মুহূর্তে ন’টি যুদ্ধজাহাজ, ১৪ টি বিমান আরব সাগরের বুকে জোর তল্লাশি চালাচ্ছে।

ভারতীয় সেনার পাশাপাশি নিখোঁজ পাইলটের খোঁজ চালাচ্ছেন মৎস্যজীবীরাও। শুধু তাই নয়, নিখোঁজ পাইলটের খোঁজে আরব সাগরের উপকূলবর্তী এলাকায় নৌবাহিনীর ‘ফাস্ট ইন্টারসেপ্টর ক্র্যাফ্ট’ মোতায়েন করা হয়েছে। পাশাপাশি, মৎস্যজীবীদের গ্রামগুলোতেও সতর্কতা বার্তা পাঠানো হয়েছে।