টোকিও অলিম্পিকে এই প্রথম রুপোর পদক জয় করলেন মীরাবাঈ চানু

26
টোকিও অলিম্পিকে এই প্রথম রুপোর পদক জয় করলেন মীরাবাঈ চানু

শুরু হয়ে গেছে টোকিও অলিম্পিক। তার সাথে শুরু হয়ে গেছে ভারতের জয়যাত্রা। ভারতীয় মহিলা ভারোত্তোলন সাইখোম মীরাবাঈ চানু ইতিমধ্যেই ওয়েট লিফটিং এ রুপোর পদে জয় যুক্ত হলেন। ইতিমধ্যেই এই পদক জিতে ভারতের হয়ে টোকিও অলিম্পিকে ইতিহাস গড়ে ফেললেন ভারতের এই মহিলা ওয়েটলিফটার।

১৯৯৬ সালের পর দেশের হয়ে পদক জেতেন ইম্ফলের এই মহিলা অ্যাথলিট। ৪৯ কেজি বিভাগের রুপোর পদক জেতেন তিনি। প্রথম হলেন চীনের হোউ হুই। একটুর জন্য স্বর্ণপদক হাতছাড়া হয়ে গেল মীরাবাঈ এর।

তবে মিক্সড ডাবলস আর্চারি ইভেন্টের কোয়ার্টার-ফাইনালে হারতে হলো দীপিকা কুমারি এবং প্রবীণ যাদব জুটিকে। মিক্সড ডাবলস আর্চারিতে কোনরকম পদক পাওয়ার আশা ছেড়ে দিতে হলো ভারতকে।

ভারতীয় শুটার সৌরভ চৌধুরি কোয়াটার ফাইনাল রাউন্ডের শীর্ষ স্থান অধিকার করেছেন। 10 মিটার এয়ার রাইফেলে ইতিমধ্যেই তিনি কোয়ালিফাইট করে গেছেন। সৌরভের কাঁধে ভর করে সোনার জয়ের স্বপ্ন দেখছে ভারত।

টেবিল টেনিসের বড় ধাক্কা খেলো ভারতীয় দলের জুটি। রাউন্ড অফ ১৬ ম্যাচে চাইনিজ তাইপের বিরুদ্ধে হারলো মোনিকা বার্থা এবং শরৎ কমল জুটি।

ইতিমধ্যেই ভারতের roing দল এবার মেডেলের আশা দেখাচ্ছে ভারতকে। শনিবার সকালেই তারা কোয়ালিফাইড করেছেন ভারতের অর্জুন লাল জাট ও অরবিন্দ সিং পঞ্চম স্থানে ফিনিশ করেন। সাথে রেপেচাজের জন্য কোয়ালিফাই করেছেন। রেপেচাজে ভালো করবেন ভারতের এই দুই অ্যাথলিট, এমনটাই আশা করা হচ্ছে।

টোকিও অলিম্পিক এর প্রথম স্বর্ণপদক জিতলেন চীনের ইয়াং কিয়াং। ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে সোনা জিতলেন তিনি। ভারতীয় দলের থেকে এই প্রত্যাশা থাকলেও শনিবার সকালে প্রথম ইভেন্টেই হতাশ হতে হয়েছে তাদের।

ভারতের ১০ মিটার এয়ার রাইফেল এর ফাইনালে কোয়ালিফাই করতে পারলেন না ভারতের দুই মহিলা শুটার। বিশ্বের এক নম্বর ভারতীয় ১৬ নম্বর স্থানে শেষ করলেন কোয়ালিফাই রাউন্ডের এবং 36 তম স্থানে শেষ করলেন অপূরবি।

টোকিও অলিম্পিকে হকিতে জিতল ভারত। নিউজিল্যান্ডের বিপরীতে খেলে জয়ী হলেন তাঁরা।

আজ শনিবার অলিম্পিকের দ্বিতীয় দিন। বিভিন্ন বিভাগে ভারতের বেশ কয়েকটি খেলা রয়েছে। আরো বেশ কয়েকটি স্বর্ণপদক জেতার আশা করছে ভারত।