সাংবাদিকতার জন্য নিয়োগ করবে তথ্য ও সম্প্রচার মন্ত্রক! শীঘ্রই করুন আবেদন

9
সাংবাদিকতার জন্য নিয়োগ করবে তথ্য ও সম্প্রচার মন্ত্রক! শীঘ্রই করুন আবেদন

সাংবাদিকতার ডিগ্রিধারীদের নিয়োগ করবে তথ্য ও সম্প্রচার মন্ত্রক (I&B Ministry)। ইচ্ছুকদের নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। ওয়েবসাইটটি হল- https://www.upsc.gov.in/!

তথ্য ও সম্প্রচার মন্ত্রকে বিভিন্ন ভাষার মোট ৩৪টি শূন্যপদে প্রার্থী নিয়োগ করা হবে। কোন কোন ভাষার প্রার্থীদের নিয়োগ করা হবে তা জেনে নেওয়া যাক-

হিন্দি ভাষার জন্য ৯টি শূন্যপদ,
পঞ্জাবি ভাষার জন্য ৩টি শূন্যপদ,
ইংরেজি ভাষার জন্য ৩টি শূন্যপদ,
তেলুগু ভাষার জন্য ৫টি শূন্যপদ,
ওড়িয়ার জন্য ৩টি শূন্যপদ,
বাংলার জন্য ১টি শূন্যপদ ,
মারাঠির জন্য ৫টি শূন্যপদ ,
গুজরাতির জন্য ১টি শূন্যপদ ,
অহমিয়া ভাষার জন্য ২টি শূন্যপদ ,
মণিপুরি ভাষার জন্য ২টি শূন্যপদে নিয়োগ করা হবে ।

ইচ্ছুকরা যে ভাষার জন্য আবেদন করবেন তাঁদের অবশ্যই দশম শ্রেণি পর্যন্ত সেই ভাষা পড়তে হবে। যেমন কেউ যদি বাংলা ভাষার জন্য আবেদন করেন তাঁকে অবশ্যই ক্লাস ১০ পর্যন্ত ওই ভাষা পড়তে হবে।

বয়সসীমা: তথ্য ও সম্প্রচার মন্ত্রকের শূন্যপদগুলির জন্য আবেদনকারীদের বয়সসীমা অবশ্যই ৩০ বছরের মধ্যে হতে হবে। যদি কারোর বয়স ৩০ বছর পেরিয়ে যায় তাহলে তাঁরা আবেদন করতে পারবেন না। তবে বিভিন্ন সংরক্ষিত শ্রেণির জন্য ছাড় দেওয়া হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা: ওই পদগুলির জন্য যাঁরা আবেদন করতে চান তাদের নূন্যতম স্নাতক উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি তাঁদের সাংবাদিকতার কোনো ডিগ্রি থাকতে হবে। অথবা যদি কেউ সাংবাদিকতা ও মাস কমিউনিকেশনে স্নাতক উত্তীর্ণ হন তাঁরাও আবেদন করতে পারবেন।

কী ভাবে আবেদন করবেন: তথ্য ও সম্প্রচার মন্ত্রকের শূন্যপদগুলির জন্য আবেদনকারীরা অনলাইনে আবেদন করতে পারেন। অনলাইনে আবেদনের জন্য UPSC ওয়েবসাইটে যেতে হবে। সেখানে রিক্রুটমেন্ট ২০২১-এ গিয়ে নির্দিষ্ট বিজ্ঞাপনের পাশে ‘Apply Online’ অপশনে ক্লিক করতে হবে। সেখানে যাবতীয় তথ্য দিয়ে আবেদন করতে হবে।

যাঁরা আবেদন করতে ইচ্ছুক তাঁরা অবশ্যই বিজ্ঞপ্তীটি পড়ে নেবেন এবং তারপরেই আবেদন করবেন। বিস্তারিত নোটিফকেশন মিলবে এখান থেকে- https://upsconline.nic.in/ora/Detail.php?post=MTY4MA7XCKS96NINAFQCK2AXKCAXWIA3JPIULSQC1XAD5ZHILVDOAGMC