ভিন রাজ্যের শ্রমিকদের কাশ্মীর ছাড়ার হুমকি জঙ্গী সংগঠনের

12
ভিন রাজ্যের শ্রমিকদের কাশ্মীর ছাড়ার হুমকি জঙ্গী সংগঠনের

বিগত কয়েকদিন ধরেই উত্তপ্ত হয়ে রয়েছে জম্মু-কাশ্মীর। পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিরা সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে। এদিকে আবার ভিন রাজ্যের একের পর এক শ্রমিকদেরও নিশানা করছে জঙ্গিরা। রবিবার কুলগ্রামে বিহারের দুই শ্রমিককে খুন করেছে জঙ্গিরা। লস্কর-ই-তৈবা আর নতুন সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট জম্মু এবং কাশ্মীর সম্প্রতি এই ঘটনার দায় স্বীকার করেছে।

হামলার দায় স্বীকার করে ইতিমধ্যে একটি বিবৃতি প্রকাশ করেছে ওই জঙ্গী সংগঠন। সেখানে জানানো হয়েছে গোটা দেশে মুসলিমদের হত্যার প্রতিবাদে তারা এই হত্যালীলা চালাচ্ছে। একইসঙ্গে ভিন রাজ্যের শ্রমিকদের কাশ্মীর ছাড়ার হুমকি দিয়েছে তারা। বিগত কয়েকদিনে 11 জন সাধারণ নাগরিকের মৃত্যুর দায় স্বীকার করেছে কুখ্যাত জঙ্গি সংগঠনের এই নতুন সংগঠন।

প্রশাসনের তরফ থেকে ইতি মধ্যে বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে জানানো হয়েছে উপত্যকার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা শ্রমিকদের একত্রিত করে সেনা সিএপিএফ অথবা পুলিশ স্টেশনের কাছাকাছি কোনো স্থানে নিরাপদে রাখতে হবে। রবিবারের হামলার পর জরুরী ভিত্তিতে এমন নির্দেশ দেওয়া হয়েছে।

সাধারণ নাগরিকদের উপর হামলা চালানোর পাশাপাশি কাশ্মীরের পুঞ্চের বিভিন্ন স্থানে সেনাদের সঙ্গেও নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে। এই হামলার প্রভাবে 2 জুনিয়র কমিশনড অফিসারসহ মোট 9 জন সেনা জওয়ান শহীদ হয়েছেন বলে জানা গিয়েছে। জঙ্গিরা যেভাবে অতর্কিত হামলা চালাচ্ছে তাতে মনে করা হচ্ছে তাদের বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাকিস্তানের কমান্ডো বাহিনী এই প্রশিক্ষণ দিয়েছে বলে অনুমান করছেন ভারতীয় সেনা আধিকারিকেরা।