হালকা মাঝারী ঠান্ডা অনুভূত হলেও রাজ্যে জাঁকিয়ে শীত পরবে না এখনইঃ আবহাওয়া দপ্তর

7
হালকা মাঝারী ঠান্ডা অনুভূত হলেও রাজ্যে জাঁকিয়ে শীত পরবে না এখনইঃ আবহাওয়া দপ্তর

বর্ষার বিদায় বেলায় এবার শীতের আগমন। এবারের বর্ষা রাজ্যে সঠিক সময়ে প্রবেশ করলেও ঠিক সময়ে বিদায় নেয় নি। তবে চলতি সপ্তাহের প্রথম দিকে এবার বিদায় নিয়েছে বর্ষা। যার ফলেই এবার উত্তর পশ্চিমের শুকনো বাতাস রাজ্যে প্রবেশ করতে শুরু করেছে। আর যার ফলেই এখন ভোর ও রাতের দিকে কিছুটা হলেও ঠান্ডা অনুভূত হয়। তাহলে কি এবার রাজ্যে শীত প্রবেশ করে গেলো? এই নিয়েই আবহাওয়া দপ্তর জানিয়েছে, হালকা মাঝারী ঠান্ডা অনুভূত হলেও এখনই রাজ্যে জাঁকিয়ে শীত পরার কোনো সম্ভাবনা নেই।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ৩০ অক্টোবর পর্যন্ত রাজ্যের আবহাওয়া এমন ধরনের শুষ্কই থাকবে। রাতের দিকে ও ভোরের দিকে তাপমাত্রা যেমন নিচের দিকে নামে ঠান্ডা অনুভুত হয় তেমনই হবে। তবে তারা সাথে জানিয়েছে অক্টোবরের পরেই এবার আকাশের চরিত্রে বদল ঘটবে বিশাল। যার ফলে বঙ্গোপসাগরে ফের তৈরি হবে গভীর নিম্নচাপ। এখন কলকাতার তাপমাত্রা অনেকটাই নিম্নমুখী। রাতের দিকে তাপমাত্রা ২৩-২৪ ডিগ্রীর মধ্যেই বিরাজ করবে বলে জানা গেছে, অর্থাৎ রাজ্য বাসী হেমন্তের শিরশিরানি বাতাস, যেটা কিনা বার বার জানান দেবে যে শীত আসতে আর বেশী দেরি নেই।

এবারের বর্ষা ১২ অক্টোবরেই বিদায় নেওয়ার কথা ছিল, কিন্তু সেটা দেরি হয়ে গেলো। কলকাতার তাপমাত্রা সেই কারণেই বেড়েই যাচ্ছিল। কারণ রাজ্যে আর্দ্রতা জনিত অস্বস্তি, সাথে ভ্যাপসাগরম ও বঙ্গোপসাগরে নিম্নচাপের আনাগোনা সব মিলিয়ে এক অস্বস্তিকর ব্যাপার চোখে পরেছে সবার। কিন্তু দেরি হলেও বিদায় নিয়েছে বর্ষা। এখন কলকাতার বুকে হিমেল হাওয়া বইতে শুরু করেছে, যেটা কিনা অস্বস্তি কাটিয়ে একেবারে স্বস্তির দ্বার খুলে দিয়েছে বললেই হয়।