আগামী সোমবার থেকে মেট্রো পরিষেবা চালু হতে চলেছে রাজ্যে, সময় সারণী প্রকাশ করল মেট্রো কর্তৃপক্ষ

5
আগামী সোমবার থেকে মেট্রো পরিষেবা চালু হতে চলেছে রাজ্যে, সময় সারণী প্রকাশ করল মেট্রো কর্তৃপক্ষ

রাজ্য সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী আগামী সোমবার থেকে রাজ্যে মেট্রো পরিষেবা চালু হতে চলেছে। আপাতত নোয়াপাড়া থেকে কবি সুভাষ স্টেশন অব্দি চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। মেট্রো কর্তৃপক্ষ সূত্রে খবর, প্রতিদিন সকাল আটটা থেকে রাত আটটা অব্দি সর্বাধিক ১৫ মিনিট থেকে সর্বনিম্ন ১০ মিনিটের মধ্যে মেট্রোরেল চলাচল করবে।

আপাতত, ১১০টি ট্রেন চালনা করার পরিকল্পনা নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। মেট্রোর তরফ থেকে প্রকাশিত ট্রেন চলাচলের সময় সারণি অনুযায়ী, প্রতিদিন সকাল ৮টা থেকে ১১টা এবং বিকেল ৪টে থেকে সন্ধা ৭টা অবধি ১০ মিনিটের ব্যবধানে মেট্রো রেল চলাচল করবে। পাশাপাশি, সকাল ১১টা থেকে বিকেল ৪টে অব্দি এবং সন্ধা ৭টা থেকে রাত ৮টা অবধি ১৫ মিনিটের ব্যবধানে ট্রেন চালনা করা হবে।

আগামী ১৩ই সেপ্টেম্বর নিটের পরীক্ষা রয়েছে। ছাত্র-ছাত্রীদের সুযোগ সুবিধার কথা চিন্তা করে রাজ্য সরকারের তরফ থেকে ঐদিন মেট্রোরেল চালনা করার বিশেষ অনুরোধ জানানো হয়েছে। রাজ্যের অনুরোধ বিবেচনা করে ঐদিন মেট্রোর ট্রায়াল রানে একদফা স্পেশাল ট্রেন চালনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঐদিন ই-টিকিটের বদলে পেপার টিকিটের মাধ্যমেই মেট্রো পরিষেবা নিতে পারবেন যাত্রীরা।

প্রায় ছয় মাস পরে আবারো রাজ্যে মেট্রো পরিষেবা শুরু হতে চলেছে। ফলে, মেট্রো স্টেশন গুলিতে এখন প্রস্তুতি তুঙ্গে। আপাতত মোট আসনের এক-তৃতীয়াংশ সিটে যাত্রী বহন করতে পারবে মেট্রো। মেট্রোর আটটি কোচ মিলিয়ে মোট ৩৮৪ জন যাত্রীর বসার সিট রয়েছে। নতুন নিয়ম অনুযায়ী ১২৮ জন যাত্রী নিয়ে ট্রেন চলাচল করতে পারবে। যাত্রী সুরক্ষার কথা চিন্তা করে মেট্রোর প্রতিটি স্টেশন সানিটাইজ করা হচ্ছে। পাশাপাশি ভিড় নিয়ন্ত্রণের জন্য স্থানীয় পুলিশ প্রশাসন এবং রেল পুলিশেরা যৌথভাবে কাজ করবেন।