১৬ই জুলাই থেকে সাধারণের জন্য চালু হচ্ছে মেট্রো পরিষেবা

11
১৬ই জুলাই থেকে সাধারণের জন্য চালু হচ্ছে মেট্রো পরিষেবা

করোনা আতঙ্ক কাটিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে শহর কলকাতা। তাই এখন রাজ্য সরকারের তরফ থেকেও করোনা সতর্কতা বিধিতেও অল্পবিস্তর ছাড় দেওয়া হচ্ছে। সম্প্রতি করোনা সতর্কতাবিধি সংক্রান্ত মেয়াদ বাড়ানো হয়েছে। আগামী ৩০শে জুলাই পর্যন্ত রাজ্য জুড়ে লকডাউন চলবে। তবে সাধারণ মানুষের স্বস্তির জন্য বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তার মধ্যে অন্যতম হলো সাধারণের জন্য মেট্রো পরিষেবা চালু করা।

আগামী ১৬ই জুলাই থেকে সাধারণের জন্য মেট্রো পরিষেবা চালু করা হচ্ছে। বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনা করে এখনই লোকাল ট্রেন পরিষেবা চালু করা সম্ভব নয়। তাই সাধারণের জন্য মেট্রো পরিষেবায় ছাড় দিয়ে নিত্যযাত্রীদের সমস্যা কিছুটা হলেও সমাধান করলো রাজ্য সরকার। ১৬ তারিখ থেকেই দক্ষিণেশ্বর-কবি সুভাষ রুটে ১৯২টি মেট্রো চলবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

ইস্ট-ওয়েস্ট রুটে ৪৮টি মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই দুই রুটে প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত মিলবে পরিষেবা। ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করবে মেট্রোরেল। শনিবার ১০৪টি মেইনটেনেন্স স্পেশ্যাল মেট্রো চালানো হবে বলে জানানো হয়েছে। তবে এই মেট্রোতে অবশ্য সাধারণ মানুষ চড়তে পারবেন না। টোকেন নয়, স্মার্ট কার্ড ইস্যু করে তবেই মেট্রো পরিষেবা নিতে পারবেন যাত্রীরা।

মেট্রো পরিষেবা নিতে গেলেও সামাজিক দূরত্ব বৃদ্ধি এবং করোনা সতর্কতা বিধি মেনে চলতে হবে বলে জানানো হয়েছে। করোনা পরিস্থিতি বিবেচনা করে ধীরে ধীরে মেট্রোরেলের সংখ্যা বাড়ানো হচ্ছে। তবে এতদিন সাধারণ মানুষকে ভোগান্তির একশেষ হতে হচ্ছিল। কারণ জরুরী পরিষেবার সঙ্গে জড়িত ব্যক্তিরাই কেবল মেট্রো পরিষেবা নিতে পারছিলেন। এবার তাদের সেই সমস্যার সমাধান হলো।