উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ সহ কালবৈশাখীর তাণ্ডব নিয়ে রাজ্যবাসীকে সতর্ক করল আবহাওয়া দপ্তর

31
উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ সহ কালবৈশাখীর তাণ্ডব নিয়ে রাজ্যবাসীকে সতর্ক করল আবহাওয়া দপ্তর

বিগত কয়েকদিন সূর্যের তীব্র চোখ রাঙ্গানি সহ্য করার পর অবশেষে স্বস্তি ফিরলো বঙ্গে। শুক্রবার সন্ধ্যার পর কালবৈশাখীর দাপটে ঝড় বৃষ্টির কারণে রাজ্যের তাপমাত্রার পারদ অনেকাংশে নিম্নমুখী। যে কারণে শহর কলকাতা তাপমাত্রাও কমেছে। আগামী কয়েকদিনও কালবৈশাখীর তাণ্ডব নিয়ে রাজ্যবাসীকে সতর্ক করেছে আলিপুর আবহাওয়া দপ্তর।

উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা ঝড় বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। আইএমডির রিপোর্ট বলছে আগামী কয়েকদিন শুধু ঝড়-বৃষ্টি নয়, বজ্রবিদ্যুৎসহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অতএব ঝড় বৃষ্টির সময় সাধারণ মানুষকে বাইরে বেরোতে নিষেধ করা হচ্ছে। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ উভয়ই কালবৈশাখীর দাপট বেশ ভালোমতোই টের পাবে।

মৌসম বিভাগের তরফ থেকে জানানো হয়েছে, মধ্যপ্রদেশের উপর সৃষ্ট ঘূর্ণবাত থেকে একটি নিম্নচাপ রেখা পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত হয়েছে। যার ফলে সমুদ্র থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকছে বাংলায়। যে কারণে আগামী তিন থেকে চারদিন প্রবল বর্ষণে ভাসতে চলেছে পশ্চিমবঙ্গ। একই সঙ্গে তীব্র গরমের দাবদাহ থেকে রক্ষা পাবে বঙ্গবাসী।

আইএমডির তরফ থেকে বিশেষ সতর্কবার্তায় জানানো হয়েছে, বৃষ্টিপাতের সময় চাষিরা যেন মাঠে-ঘাটে খোলা স্থানে কাজ না করেন। পাশাপাশি সাধারণ মানুষও বৃষ্টিপাতের সময় যেন গাছের তলায় আশ্রয় না নেন। প্রয়োজনের মাথা ঢাকা যেকোনো পাকা বাড়ির তলায় আশ্রয় গ্রহণ করা যেতে পারে। বজ্রপাতের হাত থেকে রক্ষা পেতে সতর্ক থাকতে হবে।