আবারও অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করল মৌসম বিভাগ, উদ্বেগ বাড়ছে উত্তরবঙ্গের বাসিন্দাদের

13
আবারও অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করল মৌসম বিভাগ, উদ্বেগ বাড়ছে উত্তরবঙ্গের বাসিন্দাদের

চলতি সপ্তাহের শুরুতেই রাজ্য জুড়ে বিক্ষিপ্ত ভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। এবার উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করল আলিপুর আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তরের তরফ থেকে শুক্র এবং শনিবার সারা উত্তরবঙ্গ জুড়ে বিভিন্ন জেলাতে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। উল্লেখ্য, চলতি সপ্তাহের শুরুতেই উত্তরবঙ্গে যে হারে বৃষ্টি পাত হয়েছে, তাতে বৃষ্টির জল জমে বিভিন্ন জেলা জলমগ্ন হয়ে পড়েছে।

ফলে, নতুন করে বৃষ্টির সতর্কবার্তা জারি হওয়াতে স্বভাবতই উদ্বেগ বাড়ছে উত্তরবঙ্গের বাসিন্দাদের। ইতিমধ্যেই প্রবল বৃষ্টির দরুন উত্তরবঙ্গের নদী গুলি ফুলে-ফেঁপে উঠেছে। নদীর জল স্তরের মাত্রা ছাড়াচ্ছে। উত্তরবঙ্গের খেত গুলি এই মুহূর্তে জলমগ্ন। তার মধ্যেই আগামী ২৪ ঘন্টার মধ্যে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলাগুলিতে অতি ভারী বর্ষণ সংক্রান্ত কমলা সতর্কবার্তা জারি করা হলো।

শুধু তাই নয়, রাজ্যের একেবারে উত্তরের জেলা গুলির পাশাপাশি উত্তরবঙ্গের অন্তর্গত মালদা এবং উভয়ে দিনাজপুরেও অতি ভারী বৃষ্টিপাতের দরুন আগামী ২৪ ঘন্টার জন্য কমলা সতর্কবার্তা জারি করেছে মৌসম বিভাগ। পাশাপাশি, অসম এবং মেঘালয় রাজ্যেও অতি ভারী বৃষ্টি সতর্কবার্তা জারি করা হয়েছে। এই রাজ্যগুলি থেকে জল বাহিত হওয়ার ফলে উত্তরবঙ্গের নদী গুলির জলস্তর আরো বাড়বে বলেই আশঙ্কা প্রকাশ করেছে আলিপুর।

শনিবার, আলিপুর এবং কোচবিহারে ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করা হয়েছে। যার ফলে, উত্তরবঙ্গের নিচু এলাকাগুলি প্লাবিত হতে পারে। এদিকে ঝাড়খন্ডেও প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে। উত্তরপ্রদেশ ও বিহার সংলগ্ন এলাকায় নিম্নচাপ এবং ঘূর্ণাবর্তের দরুন আগামী কয়েক ঘন্টার মধ্যেই উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা জারি করা হয়েছে।