ঘূর্ণিঝড়ের আশঙ্কায় উপকূলের বিভিন্ন জেলায় লাল সর্তকতা জারি করল আবহাওয়া দপ্তর

7
ঘূর্ণিঝড়ের আশঙ্কায় উপকূলের বিভিন্ন জেলায় লাল সর্তকতা জারি করল আবহাওয়া দপ্তর

এক ঘূর্ণিঝড়ের আতঙ্ক কমতে কমতে আরেক ঘূর্ণিঝড়ের তান্ডব এবার তামিলনাড়ুতে। নিভারের পর এবার বুরেভি, মালয়েশিয়ার দেওয়া নাম এই বুরেভি ঘূর্ণিঝড়, যেটা বঙ্গোপসাগরে ফের তৈরী হয়েছে। গত কয়েকদিন থেকে আবহাওয়া দপ্তর জানাচ্ছিল, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ফের একটি গভীর নিম্নচাপ যা কিনা ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। বর্তমানে ঘূর্ণিঝড় বঙ্গোপসাগরে অবস্থান করছে, তবে গতকাল বুধবার রাতেই শ্রীলংকার উপকূলে আছড়ে পড়বে বলে জানা গেছে। আর তার ঠিক পরেই সেটা দক্ষিণ ভারতে ভয়ঙ্কর তান্ডব চালাবে বলেও জানা গেছে।

ইতিমধ্যে উপকূলের বিভিন্ন জেলায় লাল সর্তকতা জারি করা হয়েছে, আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার গভীর রাত থেকে বৃহস্পতিবার দুপুরের মধ্যেই আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। সবার প্রথমে শ্রীলংকার উপকূল অঞ্চলে দাপট দেখানোর পরে, সেটা মান্নার উপসাগর পেরিয়ে তামিলনাড়ু উপকূলে আছড়ে পড়বে। এই ঘূর্ণিঝড়ের ফলে এই বুধবার থেকে শুক্রবার পর্যন্ত হালকা মাঝারি এমনকি কিছু কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের আরো কিছু রাজ্যে বিশেষ করে কেরালায় তান্ডব দেখাতে পারে ঘূর্ণিঝড়, যার ফলে এই বুধবার থেকে শনিবার পর্যন্ত সমস্ত মৎস্যজীবীদের সমুদ্র থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। ইতিমধ্যে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সব দিক থেকে প্রস্তুতি নিচ্ছে, কিভাবে সামাল দেওয়া যায় এই বিপদকে? ইতিমধ্যে ছোট ছোট দল উপকূল অঞ্চলে পৌঁছে গিয়েছে। উপকূলের বিভিন্ন মানুষজনকে নিরাপদ স্থানে নিয়ে আসা হচ্ছে। ইতিমধ্যে সেখানকার চারটি জেলায় লাল সর্তকতা জারি করা হয়েছে যার মধ্যে তিরুবনন্তপুরম কোল্লাম, পাঠনমথ্থিটায়, আলাপুঝাতে। এই সব এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।