পুরুষদের প্রস্রাবে এই ব্যাকটেরিয়া রয়েছে যা প্রোস্টেট ক্যান্সারের জন্য দায়ী!

10
পুরুষদের প্রস্রাবে এই ব্যাকটেরিয়া রয়েছে যা প্রোস্টেট ক্যান্সারের জন্য দায়ী!

পুরুষদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রোস্টেট ক্যানসারের রোগের ঝুঁকিও বৃদ্ধি পায়। সাধারণত ৫০ বছরের বেশি বয়সীদের প্রোস্টেট ক্যান্সার হয়। ধূমপান এবং স্থূলতার থাকলে এই রোগের ঝুঁকি আরও বাড়ে। বিজ্ঞানীরা প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি এবং নতুন লক্ষণগুলি বোঝার জন্য ক্রমাগত কাজ করে চলেছেন।

সাম্প্রতিক এক গবেষণায় এই রোগ সম্পর্কিত কিছু নতুন লক্ষণ উঠে এসেছে।ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাংলিয়া পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, পুরুষদের প্রস্রাবে একটি ব্যাকটেরিয়া শনাক্ত করা হয়েছে, যা প্রোস্টেট ক্যান্সারের সঙ্গে যুক্ত হতে পারে। গবেষকরা বলছেন, বিজ্ঞানীদের এই আবিষ্কার রোগের চিকিৎসা ও প্রতিরোধে বড় পদক্ষেপ হিসেবে প্রমাণিত হতে পারে।

সমীক্ষা অনুসারে, প্রস্রাবে যে ব্যাকটেরিয়া শনাক্ত করা হয়েছে তা অ্যাজভান্স প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত পুরুষদের মধ্যে প্রয়াশই দেখা যাচ্ছে। কিন্তু সাধারণ পুরুষদের প্রস্রাবে এই ব্যাকটেরিয়া দেখা যায়নি। বিজ্ঞানীরা প্রোস্টেট ক্যান্সারে আক্রান্তদের প্রস্রাব এবং টিস্যুর নমুনায় মোট পাঁচটি ব্যাকটেরিয়া শনাক্ত করেছেন, যার মধ্যে দুটি সম্পূর্ণ নতুন প্রজাতির।

তবে এখনও নিশ্চিত হওয়া যায়নি যে এই ব্যাকটেরিয়াই প্রোস্টেট ক্যান্সারের কারণ কিনা। গবেষক দলের সদস্য ডক্টর রাকেল হার্স্ট বলেন, ‘মানুষ কীভাবে এই ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসছে তা আমরা এখনও খুঁজে বের করতে পারিনি। এটাই কি ক্যান্সারের কারণ? নাকি মানুষের দুর্বল ইমিউন সিস্টেম এটিকে শরীরে বিকশিত হতে দিচ্ছে, এ বিষয়ে এখনই স্পষ্ট করে কিছু বলা যাচ্ছে না। তবে আমরা আশাবাদী যে ভবিষ্যতে আমাদের ডেটা নতুন চিকিৎসার জন্য একটি অপশান হয়ে উঠতে পারে, যা রোগের তীব্রতা হ্রাস থেকে প্রতিরোধের নয়া উপায় তৈরি করবে।’

ইউইএ-র নরউইচ মেডিক্যাল স্কুলের ডাঃ জেরেমি ক্লার্ক বলেছেন যে, কিছু কিছু পুরুষের মধ্যে প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হওয়ার কারণ নিয়ে খুব কম তথ্য রয়েছে। এটা একটা ধাঁধার মত। সাধারণত প্রোস্টেট ক্যান্সার ততক্ষণ বোঝা যায় না যতক্ষণ না সেটি মূত্রনালীতে চাপ দেওয়ার মতো যথেষ্ট বড় হচ্ছে। NHS প্রোস্টেটের কিছু সাধারণ লক্ষণ তালিকাভুক্ত করেছে।