দ্বিপাক্ষিক সম্পর্ক সুদৃঢ় করতে বৈঠক চীন ও ভারতের মধ্যে

19
দ্বিপাক্ষিক সম্পর্ক সুদৃঢ় করতে বৈঠক চীন ও ভারতের মধ্যে

পরস্পরের প্রতি শত্রুতা এবং প্রতিযোগিতা বাদ দিয়ে এবার চীন ও ভারতের মধ্যে সহযোগিতাপূর্ণ সম্পর্কের বাতাবরণ তৈরি করার জন্য দুই রাষ্ট্রের মধ্যে বৈঠক হয়েছে সম্প্রতি। ভারতের রাষ্ট্রদূত প্রদীপ কুমার রাওয়াত এর সঙ্গে চীনের বিদেশ মন্ত্রীর বৈঠক হয়েছে গত বুধবার। চীনের বিদেশমন্ত্রী এই বৈঠকে উভয় রাষ্ট্রের মধ্যে সহযোগিতাপূর্ণ সম্পর্ক গড়ে তোলায় বার্তা দিয়েছেন।

চীনের বিদেশ মন্ত্রী বলেছেন দুই রাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক সুদৃঢ় করতে হবে। ১৪ তম ব্রিকস সামিটের আগে দুই দেশের মধ্যে আলোচনা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। ব্রাজিল রাশিয়া ভারত চীন দক্ষিণ আফ্রিকার উপস্থিতি থাকার কথা এই বৈঠকে। বেইজিং এই বৈঠকের আয়োজনে বিশেষ ভূমিকা নিচ্ছে।

চীনে তরফ থেকে জানানো হয়েছে ভারত এবং চীনের মধ্যে পারস্পরিক পার্থক্যের তুলনায় কমন ইন্টারেস্ট রয়েছে। দুই পক্ষকে সন্দেহের তুলনায় পরস্পরের মধ্যে পারস্পরিক বিশ্বাস বৃদ্ধি করতে হবে। দুই রাষ্ট্রকে একে অপরকে সমর্থন করতে হবে।

চীনের বিদেশমন্ত্রী চারটি পয়েন্টের এজেন্ডার কথা জানিয়েছেন। 24 মাস আগে চীন ভারত সীমান্তবর্তী এলাকার পরিস্থিতি অবনতি হয়। চীনের বিদেশমন্ত্রী জানিয়েছেন চীন এবং ভারতের প্রতিযোগী নয় বরং সহযোগী। তারা একে অপরকে হুঁশিয়ারি দেবে না পরস্পরকে সহযোগিতা করবে। পাশাপাশি আন্তর্জাতিক জটিল পরিস্থিতির সঙ্গে যৌথভাবে মোকাবিলা করবে।