বাড়িতে নিজেই প্রেসার মাপছেন? তবে জেনে রাখুন কয়েকটি নিয়ম

6
বাড়িতে নিজেই প্রেসার মাপছেন? তবে জেনে রাখুন কয়েকটি নিয়ম

উচ্চ রক্তচাপ হলো সাইলেন্ট কিলার। যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের হঠাৎ করে হার্ট অ্যাটাক হতে পারে। উচ্চ রক্তচাপের জন্যই এই হার্ট অ্যাটাক হবার সম্ভাবনা বেড়ে যায়। তাই যাদের উচ্চ রক্তচাপের মত সমস্যা আছে তাদের উচিত বাড়িতে প্রেসার মাপার যন্ত্র কিনে রাখা। এখন করোনার আবহের জন্য দূরত্ব মেনে প্রেসার মাপতে হবে তাই অনেকেই প্রেসার মাপার যন্ত্র বাড়িতেই কিনে রেখেছেন। তবে বাড়িতে প্রেসার মাপার সময় কতগুলি নিয়ম পালন করা একান্ত কর্তব্য।

১। প্রেসার মাপার যন্ত্র কেনার আগে অবশ্যই চিকিত্‍সকের পরামর্শ নিন কোন কোম্পানি যন্ত্র টা ভালো হবে। কীভাবে প্রেশার মেপে রিডিং নিতে হবে সেটা আগেই শিখে নেওয়া উচিত।

২। একদিনে দু’বার রক্তচাপ মাপুন। প্রথমবার সকালে ওষুধ খাওয়ার পর ও দ্বিতীয়বার হল সন্ধ্যায়। প্রতিদিন এই নিয়ম মেনে চলুন।

৩। প্রেশার যখন মাপবেন তার অন্তত ৩০ মিনিট আগে কোনও খাবার খাবেন না। বিশেষত ক্যাফাইন, তামাক, অ্যালকোহল এগুলো একদমই নয়। অর্থাত্‍ যে সময় প্রেশার মাপবেন তার আধঘণ্টা আগে এই জাতীয় খাবার খাবেন না।

৪। প্রেশার মাপার আগে ৫ মিনিট শান্ত হয়ে একটি চেয়ারে বসুন। যখন রিডিং নেবেন সেই সময়েও নিজেকে শান্ত রাখুন। চেয়ারে বসে প্রেসার মাপাই ভালো কারণ সে ক্ষেত্রে মাটির সঙ্গে পায়ের সংযোগ থাকবে এবং শিরদাঁড়া সোজা রাখবেন।

৫। সঠিক মাপ ও সাইজ দেখে প্রেসার মাপার যন্ত্র কেনা উচিত। রিডিং নেওয়ার সময় জামা কাপড়ের উপর দিয়ে ওই যন্ত্রটির ব্যান্ড লাগিয়ে প্রেসার মাপা ঠিক নয় কারণ সেক্ষেত্রে রিডিং ঠিক আসে না। হাতের যে অংশ খোলা সেখানে প্রেশার মাপার যন্ত্রের সাহায্যে রিডিং নিন।

৬। একবার প্রেশার মাপার পর তিন মিনিটের আগে ওই একই হাত থেকে আর একবার প্রেশার মাপবেন না। উচ্চ রক্তচাপ যখন মাপবেন তখন হাতটাকে বুকের সঙ্গে সমান্তরাল অবস্থায় রাখুন। চেয়ারের হাতলে অথবা চেয়ারের পাশে কোনও টেবিল রাখতে পারেন।