আরবিআই এর নয়া নির্দেশিকায় অচল হয়ে পড়তে পারে Mastercard-এর Debit ও Credit কার্ড!

16
আরবিআই এর নয়া নির্দেশিকায় অচল হয়ে পড়তে পারে Mastercard-এর Debit ও Credit কার্ড!

নিয়ম ভঙ্গ করার অপরাধে কার্ড নেটওয়ার্ক পরিষেবা সংস্থা Mastercard-এর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বুধবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে প্রকাশিত এক নির্দেশিকায় আগামী 22শে জুলাই পর্যন্ত এই সংস্থাকে কোনও নতুন গ্রাহক যোগ করতে পুরোপুরি নিষেধ করে দেওয়া হয়েছে। এই নির্দেশিকার দরুন ভবিষ্যতে ভারতে Mastercard-এর Debit ও Credit কার্ড অচল হয়ে পড়তে পারে।

আরবিআই তরফ থেকে সাফ জানিয়ে দেয়া হয়েছিল যে সমস্ত ভারতীয় গ্রাহকের তথ্য শুধুমাত্র দেশেই সীমাবদ্ধ থাকবে। যে সকল বিদেশি সংস্থাগুলি গ্লোবাল সার্ভারে গ্রাহক-তথ্য জমা রাখবে, সেখান থেকেও তাদের তা মুছে ফেলার নির্দেশ দিয়েছিল দেশের রাষ্ট্রায়ত্ত সংস্থাটি। Mastercard আজব লোকাল সার্ভারে গ্রাহকের তথ্য মজুত রেখেছে বলে অভিযোগ তুলেছে আর বি আই।

আর বি আই এর নির্দেশ অমান্য করার অপরাধে সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃপক্ষ। এমনকি নির্দেশ পাওয়ার পরেও প্রচুর সময় ও সুযোগ পাওয়া সত্ত্বেও স্টোরেজ অ্যান্ড পেমেন্ট সিস্টেম ডেটা সংক্রান্ত নির্দেশিকা মানেনি ওই সংস্থা। তাই অবশেষে 2007 সালের পেমেন্ট অ্যান্ড সেটলমেন্ট আইনের 17 নম্বর ধারা অনুযায়ী RBI-কে যে ক্ষমতা প্রদান করা হয়েছিল সেই ক্ষমতার ভিত্তিতে মাস্টারকার্ডের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

উল্লেখ্য চলতি বছরের এপ্রিল মাসে আমেরিকান এক্সপ্রেস ব্যাঙ্কিং কর্পোরেশন এবং ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনাল লিমিটেডকে তাদের কার্ড নেটওয়ার্ককেও ঠিক একই অভিযোগের পরিপ্রেক্ষিতে ঘরোয়া গ্রাহক যোগ করতে নিষেধ করে RBI। পয়লা মে থেকে এই নির্দেশিকা কার্যকর হয়েছে। আরবিআই অবশ্য জানিয়ে দিয়েছে নতুন সিদ্ধান্তের ফলে মাস্টারকার্ডের বর্তমান গ্রাহকদের কোনো অসুবিধা হবে না।