গা হাত পায়ে মালিশ করুন সর্ষের তেল! মুক্তি পাবেন বিভিন্ন রোগ থেকে

8
গা হাত পায়ে মালিশ করুন সর্ষের তেল! মুক্তি পাবেন বিভিন্ন রোগ থেকে

খুব প্রাচীন কাল থেকেই আমরা সরিষার ব্যবহার সম্পর্কে জেনে আসছি। সরষের তেল আমাদের ত্বক ভালো থাকে। তাই প্রাচীন যুগ থেকে বাঁচাতে সরষের তেল মাখিয়ে রোদে রাখা হয়। এখনকার মানুষরা এই সরষের তেল কে পরিহার করে তার বোতলেই তুলে নিচ্ছেন নানান রকমারি বডি অয়েল। কিন্তু চিকিৎসকদের প্রতি সরষের তেলের উপকারিতা বেশি। প্রতিদিন যদি সরষের তেল ব্যবহার করা হয় তাহলে আমরা বহু রোগ থেকে দূরে থাকতে পারি। চলুন এবার জেনে নেওয়া যাক সরষের তেলের কি উপকারিতা আছে।

এইবার শীত পড়ছে তাই সর্দি-কাশি প্রায় প্রতিটি ঘরেই লেগে থাকবে। সর্দি কাশি উপশমে কাজে আসে সরিষার তেল। সরিষার তেলে কালোজিরে ফেলে সেটিকে সদস্য গরম করে বুকে ও পিঠে ভালোভাবে মালিশ করুন। দেখুন সর্দি কাশি সারাতে এটি সাহায্য করবে।

হাতে ভালো করে সরষের তেল ঘষে মুখে লাগিয়ে নিন। সরষের তেল সূর্যের ক্ষতিকারক আলট্রাভায়োলেট রশ্মি থেকে ত্বককে রক্ষা করবে। সর্ষের তেলের মধ্যে আছে অ্যান্টি ব্যাকটিরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান তাই সরষের তেল অ্যালার্জি ও র‍্যাশ, শুষ্কতা ও চুলকানি সারাতে সাহায্য করে।

আপনার ত্বকে কী ডার্ক স্পট, ট্যান বা পিগমেন্টেশন পড়েছে? তাহলে এগুলি থেকে মুক্তি পাওয়ার জন্য টক দই বেসন লেবুর রস এবং সরষের তেল একসাথে মিশিয়ে ১৫ মিনিট মতো মুখে লাগিয়ে রাখুন তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।