আগামীকাল থেকেই শুরু দেশজুড়ে গণহারে টিকাকরণ কর্মসূচি! টিকা নেওয়ার আগে সতর্ক হন এইসব বিষয়ে

46
আগামীকাল থেকেই শুরু দেশজুড়ে গণহারে টিকাকরণ কর্মসূচি! টিকা নেওয়ার আগে সতর্ক হন এইসব বিষয়ে

মাঝে আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরেই দেশজুড়ে গণহারে টিকাকরণ কর্মসূচি শুরু হয়ে যাবে। এই পর্যায়ে ১৮-৪৫ বছর বয়সীরা টিকা নিতে পারবেন। তবে টিকা নেওয়ার ক্ষেত্রে অবশ্যই প্রত্যেককে কিছু বিষয় মেনে চলতে হবে। নতুবা টিকা নেওয়ার পর এই বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে। টিকা নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ভ্যাকসিন নিতে যাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। শরীরে কোনো এলার্জির সমস্যা থাকলে টিকা নেওয়া যাবে কিনা তাও জেনে নেওয়াটা জরুরী। এলার্জির জন্য বিশেষ কোন ওষুধ নিতে হলে চিকিৎসকের পরামর্শ ছাড়া তা চালু করা বা বন্ধ করা যাবে না।

টিকাকরণের আগের দিন অবশ্যই পর্যাপ্ত ঘুম প্রয়োজন। এমনিতেই যেকোন সুস্থ ব্যক্তির দিনে আট ঘন্টা ঘুম জরুরি। টিকা নেওয়ার আগের দিন তাই দিনে অন্তত পক্ষে আট ঘণ্টা ভালোভাবে ঘুমোতে হবে। ঘুম ভালো হলে শরীরে অ্যান্টিবডি ভালোভাবে তৈরি হতে পারবে।

পর্যাপ্ত জল পান করতে হবে। শরীর ভালোভাবে হাইড্রেটেড রাখতে হবে। তাই টিকা নেওয়ার আগে বেশ কয়েকদিন থেকেই যতটা পারবেন জল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

গর্ভবতী মায়ের টিকা নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। টিকা নেওয়ার আগে এবং পরে গর্ভবতীদের বিশেষ সর্তকতা অবলম্বন করতে হয়। তাই চিকিৎসকের পরামর্শ জরুরি।

টিকা নেওয়ার আগে পর্যাপ্ত পুষ্টিকর খাবার খেতে হবে। জিংক যুক্ত খাদ্য বস্তু এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে হবে বেশি করে। টিকাকরণ এর আগে তেল-ঝাল-মসলা সমৃদ্ধ খাবার, ফাস্টফুড, জাংক ফুড খাওয়া যাবে না। আর অবশ্যই টিকা নেওয়ার আগের দিন মদ্যপান করা যাবে না। ধূমপান বন্ধ রাখতে পারলেই ভালো। টিকা নিতে যাওয়ার আগে এই কয়েকটি বিষয়ে সতর্ক থাকা উচিত।