ক্রীড়া জীবনের শেষ অলিম্পিকে নামতে চলেছে মেরি কম! আশায় বুক বাঁধছে দেশ

10
ক্রীড়া জীবনের শেষ অলিম্পিকে নামতে চলেছে মেরি কম! আশায় বুক বাঁধছে দেশ

শুরু হয়ে গিয়েছে অলিম্পিকের মহারণ। আজ সারা ভারতের মানুষের নজর থাকবে অলিম্পিকের উপর। কারণ আজ অলিম্পিকের বক্সিং স্কোয়াডে নামতে চলেছেন মেরি কম। ছয় বারের বিশ্বচ্যাম্পিয়ন বক্সার মেরি কম ২০১২ লন্ডন অলিম্পিকে সোনা জিতেছিলেন বটে, তবে এরপর আর সাফল্য সেভাবে ধরা দেয়নি তাকে। সম্ভবত এই বছরের অলিম্পিকই তার ক্রীড়া জীবনের শেষ অলিম্পিক হতে চলেছে। অতএব এই অলিম্পিক তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জীবনের এই শেষ অলিম্পিকের জন্য প্রস্তুতিও সেভাবেই নিয়েছেন মেরি কম। ২০১৬ সালে রিও অলিম্পিকে সাফল্য অধরা থেকে গিয়েছিলো, এই দফায় অলিম্পিকে সোনা জয় করতে তিনি মরিয়া। মেরি আগেই জানিয়ে দিয়েছিলেন, যতদিন না পর্যন্ত তিনি অলিম্পিকে সোনা জয় করতে পারছেন, ততদিন পর্যন্ত তার লড়াই থামবে না। আজকের প্রথম রাউন্ডে ডোমিনিকান রিপাবলিকের মিগুয়েলিনা হার্নান্দেজের বিপক্ষে শুরু হবে প্রতিযোগিতা।

দ্বিতীয় রাউন্ডে রিও অলিম্পিকের ব্রোঞ্জ পদক জয়ী কলম্বিয়ান বক্সিংয়ের ইংগ্রিট ভ্যালেন্সিয়া তার চুড়ান্ত প্রতিযোগীর হতে পারেন। ২০১২ লন্ডনে ব্রোঞ্জ পদক পেয়েছিলেন মেরি। তবে এরপরে রিও অলিম্পিকে তার ভাগ্যে কিছুই জোটেনি। ব্রাজিলে বক্সিং থেকে একটি পদকও পায়নি ভারত। চলতি দফার টোকিও অলিম্পিকে অবশ্য ভারতের তরফের ৯ জন বক্সার রয়েছেন। তাই আশায় বুক বাঁধছে ভারত।

তবে ইতিমধ্যেই ছিটকে গিয়েছেন অভিজ্ঞ বিকাশ। মনিশ কৌশিকের উপর ভরসা রাখছেন ভারতীয় সমর্থনকারীরা। অভিজ্ঞতা এবং চাপ সামলানোর ক্ষমতা দিয়ে পদক জয় করার আশা যোগাচ্ছেন মেরি কম। এছাড়াও অবশ্য এই তালিকায় রয়েছেন অমিত পাংহাল, মেয়েদের মধ্যে সিমরানজিৎ কউর। মেরি কম মনে করেন, তার উচ্চতা কম হওয়ার জন্য তার প্রতিপক্ষ বরাবর সুযোগ পেয়ে যান। তাই তিনি নতুনভাবে গেম প্ল্যান করছেন।