মার্ক ওয়াহ ও স্টিভ ওয়াহর অপরাজিত ৪৬৪ রানের রেকর্ড ভেঙে দিলেন মার্কাস হ্যারিস ও উইল পুকোভস্কি

6
মার্ক ওয়াহ ও স্টিভ ওয়াহর অপরাজিত ৪৬৪ রানের রেকর্ড ভেঙে দিলেন মার্কাস হ্যারিস ও উইল পুকোভস্কি

আজ থেকে ৩০ বছর আগে ১৯৯০ সালে অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ক্রিকেটে নিউ সাউথ ওয়েলসের হয়ে অপরাজিত ৪৬৪ রানে জুটি গড়েছিলেন দুই ভাই মার্ক ওয়াহ ও স্টিভ ওয়াহ। অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ইতিহাসে সর্বোচ্চ রানের পার্টনারশিপ ছিল এটি। সেই রেকর্ড ভেঙে দিলেন মার্কাস হ্যারিস ও উইল পুকোভস্কি। ভিক্টোরিয়ার হয়ে সাউথ অস্ট্রেলিয়ার বিপক্ষে এই জুটি ওপেনিংয়ে নেমে করেন ৪৮৬ রান।

সাউথ অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করতে নেমে ২০০ রান করে অলআউট হয়ে যায়। এরপর ভিক্টোরিয়ার হয়ে ব্যাট করতে নামেন হ্যারিস ও পুকোভস্কি। ৪৮৬ রানের পার্টনারশিপ হয় তাঁদের মধ্যে। ৩৯৯ বলে ২৩৯ রান করেন হ্যারিস। পুকোভস্কিক অপরাজিত থেকে ৩৮৬ বলে ২৫৫ রান করেন। এরপর ভিক্টোরিয়া ৩ উইকেট হারিয়ে ৫৬৯ রানের ইনিংস ঘোষণা করে।

ওয়াহ ভাইরা যে রেকর্ডটি করেছিলেন, সেটি ছিল পঞ্চম উইকেট জুটিতে। ৪৬৪ রানের অবিচ্ছিন্ন জুটিতে ২২৯ রানে অপরাজিত ছিলেন মার্ক এবং ২১৬ রানে অপরাজিত ছিলেন স্টিভ। তবে শেফিল্ড শিল্ডের রেকর্ড গড়লেও প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ রানের জুটি থেকে অনেক দূরে ছিলেন হ্যারিস-পুকোভস্কি। ২০১৬-১৭ মৌসুমে মহারাষ্ট্রের হয়ে দিল্লির বিপক্ষে তৃতীয় উইকেট জুটিতে ৫৯৪ রানে অপরাজিত পার্টনারশিপ গড়েছেন স্বপ্নীল গাগলে (৫২১ বলে ৩৫১) এবং আঙ্কিত বাওনে (৫০০ বলে ২৫৮)। অন্যদিকে উদ্বোধনী জুটিতে ওয়াহিদ মির্জা ও মনসুর আখতারের আখতর জুটি সবার ওপরে।

১৯৭৭ সালে পাকিস্তানের প্যাট্রন্স ট্রফিতে করাচি হোয়াইটসের হয়ে কোয়েটার বিপক্ষে দুজন তুলেছিলেন ৫৬১ রান। ৩২৪ রানে আউট হয়েছিলেন ওয়াহিদ এবং ২৪৪ রানে অপরাজিত ছিলেন মনসুর। এদিকে প্রথম শ্রেণি এবং আন্তর্জাতিক টেস্ট ম্যাচ হিসেব করলে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড কুমার সাঙ্গাকারা এবং মাহেলা জয়াবর্ধনের। ২০০৬ সালে কলম্বোতে শ্রীলঙ্কার হয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় উইকেট জুটিতে তারা ৬২৪ রানের বিশাল রেকর্ড গড়েছেন। সাঙ্গাকারা করেছিলেন ৪৫৭ বলে ২৮৬ রান এবং জয়াবর্ধনে ৫৭২ বলে ৩৭৪ রান করেছিলেন।