ফের বিতর্কিত বয়ান দিয়ে চর্চায় কংগ্রেসের প্রবীণ নেতা মণিশঙ্কর আইয়ার

3
ফের বিতর্কিত বয়ান দিয়ে চর্চায় কংগ্রেসের প্রবীণ নেতা মণিশঙ্কর আইয়ার

ফের বিতর্কিত বয়ান দিয়ে সংবাদমাধ্যমের শিরোনামে দখল করে নিলেন কংগ্রেসের প্রবীণ নেতা মণিশঙ্কর আইয়ার। সম্প্রতি তিনি দেশের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। বিগত সাত বছর ধরে আমেরিকার গোলাম হয়ে রয়েছে ভারত! সম্প্রতি এমনই বয়ান দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, সম্প্রতি বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত ভারতের স্বাধীনতা নিয়ে বিতর্কিত বয়ান দিয়ে সংবাদমাধ্যমের শিরোনাম দখল করে নিয়েছিলেন। এবার দিল্লিতে ভারত রাশিয়া সম্পর্ক নিয়ে আয়োজিত সেমিনারে অংশগ্রহণ করে কংগ্রেস নেতা বলেন, সাত বছর ধরে ভারতে জোট নিরপেক্ষতা নিয়ে কোনো কথা নেই। শান্তি নিয়ে আলোচনা হয় না। আমেরিকার গোলাম হয়ে বসে আছে ভারত।

তিনি এও বলেন যে আমেরিকার কথা মেনেই ভারত চীনকে এড়িয়ে যাচ্ছে। তিনি বলেন ভারত-রাশিয়ার সম্পর্ক অনেক পুরনো। রাশিয়া সব সময় ভারতকে সাহায্য করে। কিন্তু মোদি সরকার যবে থেকে ক্ষমতায় এসেছে তবে থেকে এই সম্পর্ক দুর্বল হয়ে পড়েছে। 2014 সাল পর্যন্ত রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক ভালো ছিল। দুই রাষ্ট্রের মধ্যে ব্যবসাও ভালো হতো। তবে সাত বছরে সেই সম্পর্ক ভেঙে গিয়েছে।

প্রসঙ্গত কঙ্গনা রানাওয়াত সম্প্রতি ভারতের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলে বলেন মোদি সরকার আসার পরেই ভারত প্রকৃত স্বাধীনতা পেয়েছে। তার আগের 1947 সালে ভারতের স্বাধীনতাকে ‘ভিক্ষা’ বলে দাবি করেছেন তিনি!