আম স্বাস্থ্যের পক্ষে উপকারী! তবে অতিরিক্ত খেলেই শরীরে দেখা দেয় এই সমস্যা গুলি

24
আম স্বাস্থ্যের পক্ষে উপকারী! তবে অতিরিক্ত খেলেই শরীরে দেখা দেয় এই সমস্যা গুলি

গ্রীষ্ম কাল হোক অথবা বর্ষাকাল, আম খেতে আমরা সকলেই খুবই ভালোবাসি। জামাই ষষ্ঠী থেকে শুরু করে যেকোনো পুজোর উপকরণের প্রয়োজনীয়তা অবশ্যম্ভাবী। আমে রয়েছে একাধিক অ্যান্টি অক্সিডেন্ট উপাদান যা আমাদের শরীরের জন্য ভীষণভাবে উপকারী। তবে অতিরিক্ত আম খাবার আগে কিছু কিছু কথা আমাদের জেনে নেওয়া দরকার। কোন জিনিস অতিরিক্ত খাওয়া কোনভাবেই শরীরের পক্ষে উপকারী হতে পারে না। তাই আম খাবার আগে কিছু কিছু জিনিস মাথায় রাখতে হবে আপনাকে।

আমে অতিরিক্ত পরিমাণে শর্করা থাকার কারণে ডায়াবেটিস রোগীদের সাবধান হতে হবে অতিরিক্ত আম খাওয়ার ক্ষেত্রে। বেশি পরিমাণে আম খেলে ব্লাড সুগার বেড়ে যেতে পারে আপনার। গ্রীষ্মকালীন ফল হলেও আম কিন্তু শরীর গরম করে দিতে পারে। তাই অতিরিক্ত আম খেলে মুখে ব্রণ ও অথবা ফুসকুড়ির মতো সমস্যা দেখা দিতে পারে।

আম খাবার আগে অবশ্যই ভালো করে ধুয়ে নিতে হবে। আমের মধ্যে থাকা পোকা অথবা ব্যাকটেরিয়া শরীরে যাতে নানা ধরনের সমস্যা না তৈরি করতে পারে, কার জন্য আম খাবার আগে অবশ্যই সেটি ধুয়ে নিতে হবে। আমের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে তাই আম খেলে পেটের সমস্যা দেখা দিতে পারে যেমন ডায়রিয়া অথবা অন্যান্য সমস্যা। তাই অতিরিক্ত আম খাওয়া থেকে নিজেকে বঞ্চিত রাখতে হবে।

অত্যান্ত ক্যালরিযুক্ত একটি ফল হল আম। একটি মাঝারি আকারের আমে ১৩৫ ক্যালরি থাকে। তাই অতিরিক্ত আম খেলে আপনার ওজন বেড়ে যেতে পারে। অনেকের ই আম খেলে এলার্জি থাকে যেমন চোখ দিয়ে জল পড়া, শ্বাসকষ্ট, ব্যথা, সর্দি কাশি, ইত্যাদি। এরকম কোন সমস্যা দেখা দিলে আগে আম খাওয়া বন্ধ করে দিন।

যে সমস্ত মানুষের সাইনাস অথবা আর্থারাইটিসের মতো সমস্যা রয়েছে, তাদের খুব পছন্দের একটি ফল আম হলেও এটি কে এড়িয়ে চলা প্রয়োজন। তবে অল্প পরিমাণে আম খেলে খুব একটা ক্ষতি হবে না।