বালি অথবা তেল ছাড়াই শুধুমাত্র লবন দিয়েই বাড়িতে তৈরি করুন মুড়ি, দেখুন পদ্ধতি

12
বালি অথবা তেল ছাড়াই শুধুমাত্র লবন দিয়েই বাড়িতে তৈরি করুন মুড়ি, দেখুন পদ্ধতি

ভারতের ক্রমাগত বাড়ছে করোনা সংক্রমণ। এই করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যে বাইরে বের হওয়াটা ভীষণ ঝুঁকিপূর্ণ। তাই ঝুঁকি এড়িয়ে খুব সহজ উপায়ে ঘরেই বানিয়ে ফেলতে পারেন মুচমুচে মুড়ি। তাও বালি অথবা তেল ছাড়াই।

মুড়ি তৈরির সহজ পদ্ধতিটি জেনে নিন। প্রথমে আপনি মুড়ি তৈরির জন্য মোটা চাল নিন। মুড়ি হয় না আতপ বা বাসমতী চালে। পরিমাণ মতো মোটা চালে সামান্য লবণ ও কয়েক চামচ জল মিশিয়ে হালকা ভিজিয়ে নিন। এবার প্যানে খুব সামান্য সময় ভাজুন। রঙ একটু বদলে যাওয়া মাত্র নামিয়ে ফেলুন। মচমচে করে ভাজবেন না, এতে মুড়ি হবে না এদিকে খেয়াল রাখুন।

এরপর আপনি চুলায় প্যান বসিয়ে তাতে আধা কেজি লবণ নিয়ে নেড়েচেড়ে গরম করুন।গরম হয়ে গেলে তাতে তিন টেবিল চামচ চাল দিয়ে নাড়তে থাকুন হুইস্কের সাহায্যে। অনবরত নাড়বেন, অবশ্যই চুলার আঁচ বাড়ানো থাকবে।

পরবর্তীকালে মুড়ি হয়ে গেলে নামিয়ে সঙ্গে সঙ্গে চালনিতে দিয়ে মুড়ি আলাদা করে ফেলুন। তা না করলে লবণের তাপে মুড়ি পুড়ে যাবে। এবার সেই লবণ দিয়েই বাকি চালগুলো মুড়ি বানিয়ে ফেলুন। সবশেষে মুড়ি মুখববন্ধ বয়ামে রেখে দিন। এটি বেশ কয়েক মাস পর্যন্ত মচমচে অবস্থায় খেতে পারবেন এই পদ্ধতি অনুসরণ করলে।