উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়মে বড় বদল

23
উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়মে বড় বদল

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যারা সামনের বছর বসতে চলেছে তাঁদের জন্য রয়েছে একটি গুরুত্বপূর্ণ খবর। গত দুই বছর করোনাকালীন আবহের জন্য ছাত্র ছাত্রীদের পড়াশোনার ওপর যথেষ্ট প্রভাব পড়েছিল। দীর্ঘদিন স্কুলের বাইরে শুধু বাড়িতে পড়াশোনা করে তারা যতোটা তৈরি হয়েছিল তাতে এই বছরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফল সেভাবে ভালো হয়নি। এবার যাঁরা খুব ভালো করে পড়াশোনা করেছে তাঁরা খুব ভালো ফল করেছে।

তবে এবছর নম্বর কম পাওয়া নিয়ে ছাত্র ছাত্রীদের মধ্যে যে বিক্ষোভ দেখা গিয়েছে করতে সেটা সত্যিই ওপর মহলকে ভাবিয়েছে। আর রিভিউ আবেদন করার পর অনেক ছাত্র ছাত্রীদেরই নম্বর বেড়েছে বলে জানা যাচ্ছে। তাছাড়া উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে এই বছর আরো একটা বিষয় লক্ষণীয় হয়েছে যে উচ্চ মাধ্যমিক পরীক্ষার দুটি করে প্রশ্নপত্র থাকার ফলেই কিছুটা শিক্ষক শিক্ষিকাদের গোলমাল হয়ে যাচ্ছে।

অনেকেই জানিয়েছেন যে, ছোটো প্রশ্নের উত্তর দেওয়ার জন্য যে শিট টা দেওয়া হয় ও বড়ো প্রশ্নের উত্তরের জন্য যে খাতা থেকে সেখানে একটার সাথে আরেকটা যোগ করতে ভুল হয়ে গিয়েছে অনেকরই। আর সেই কারণেই অনেকেই কম নম্বর পেয়েছেন। আর এই কারণের জন্য আগামী বছর থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পার্ট এ ও পার্ট বি করে প্রশ্ন পত্র দেওয়া হবে না। একটি প্রশ্ন পত্র থাকবে আর সেটা দেখেই উত্তর লিখতে হবে খাতায়।

অতএব এ বার থেকে আগের নিয়ম আর থাকছে না। পরিবর্তে এই নতুন নিয়ম চালু করা হবে বলে বলা হচ্ছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে ছাত্র-ছাত্রী, পরীক্ষক ও প্রধান পরীক্ষকদের মতামত ও পরামর্শকে মান্যতা দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।