মহাসঙ্কটে মহারাষ্ট্রের শিবসেনা এনসিপি ও কংগ্রেসের জোট সরকার!

4
মহাসঙ্কটে মহারাষ্ট্রের শিবসেনা এনসিপি ও কংগ্রেসের জোট সরকার!

মহারাষ্ট্রের শিবসেনা এনসিপি ও কংগ্রেসের জোট সরকার এবার মহাসঙ্কটে। গুজরাটের সুরাটে জোটের প্রধান শরিক শিবসেনার শীর্ষ নেতা ও রাজ্যের নগরোন্নয়ন মন্ত্রী একনাথ শিন্ডে বেশ কয়েকটি দলের বিধায়কদের নিয়ে গিয়েছেন। শিন্ডে রয়েছেন মোদীর রাজ্য গুজরাটের সুরাটে।

প্রাথমে জানা গিয়েছিল, কমপক্ষে ১২ জন বিধায়ক নিয়ে সুরাটেরয়েছেন শিন্ডে। কিন্তু পরে জানা যায় শিন্ডের সঙ্গে থাকা বিধায়কদের সংখ্যা প্রায় ২০। সেনা মুখপাত্র সঞ্জয় রাউত যদিও সরকার কোনও সঙ্কটের সম্মুখীন বলতে মানতে রাজি নন। একই মত কংগ্রেসেরও।

এনসিপি প্রধান শরদ পাওয়ার জানান, বিজেপি মহারাষ্ট্রে তৃতীয়বার সরকার ফেলার ষড়যন্ত্র করেছে। তিনি মুম্বইতে ফিরে কথা বলবেন শরিকদের সঙ্গে। কিছিনা কিছু সমাধান বের হবে। তবে শিন্ডে রাগ করেছেন কিনা তা শিবসেনার অভ্যন্তরীণ বিষয়।

তবে বিজেপির বক্তব্য, আজ শিব সেনা ভাঙনের মুখে সঞ্জয় রাউতের বাড়বাড়ন্তের জেরেই। লুকোছাপ না করেই মহারাষ্ট্র বিজেপির প্রদেশ সভাপতি জানিয়ে দিয়েছেন, মহা বিকাশ আগাড়ির সরকার পড়ে গেলে তাঁরা শিণ্ডেকে সঙ্গে নিয়ে সরকার গড়তে রাজি। তবে অনাস্থা প্রস্তাব আনা হবে না এখনই।

এদিকে সেনা শিবিরের দাবি, দলের সঙ্গে তাঁদের বেশ কয়েকজন বিধায়ক যোগাযোগ করেছেন। তাঁদের জোর করে সুরাটে নিয়ে যাওয়া হয়েছে। এবং তাঁরা সময়মতো ফিরে আসবে। তাছাড়া শিণ্ডে যদি সরাসরি অনুগামীদের নিজে বিজেপিতে যোগ দেন, তাহলে তাঁদের বিধায়ক পদ বাতিল হবে। সুতরাং এখনও অনেক বাকি খেলা।