আরএসএসকে তালিবানের সঙ্গে তুলনা করায় জাভেদ আখতারের তুমুল সমালোচনা করলেন মহারাষ্ট্রের বিজেপি বিধায়ক

11
আরএসএসকে তালিবানের সঙ্গে তুলনা করায় জাভেদ আখতারের তুমুল সমালোচনা করলেন মহারাষ্ট্রের বিজেপি বিধায়ক

বিশিষ্ট কবি এবং গীতিকার জাভেদ আখতারের একটি সিনেমা ওয়াল এই দেশে দেখানো যাবে না! সম্প্রতি এই মর্মে দাবি তুলেছেন মহারাষ্ট্রের বিজেপি বিধায়ক তথা দলীয় মুখপাত্র রাম কদম। শনিবার রাতে সোশ্যাল মিডিয়ায় ভিডিও মারফত বলিউডের জনপ্রিয় কবি এবং গীতিকার জাভেদ আখতারের তুমুল সমালোচনা করেছেন তিনি। এর আগে একটি সাক্ষাৎকারে জাবেদ আখতার আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দলকে তালিবানের সঙ্গে তুলনা করেছেন। যার পরিপ্রেক্ষিতে বেজায় চটেছেন বিজেপি বিধায়ক।

বিজেপির তরফের ওই বিধায়কের দাবি, জাবেদ আখতার যতক্ষণ পর্যন্ত না হাত জোড় করে আরএসএস এর কাছে ক্ষমা চাইবেন কতক্ষণ পর্যন্ত তার একটি সিনেমাও এই দেশে দেখানো হবে না। প্রসঙ্গত জাভেদ আখতারের আগে একটি সাক্ষাৎকারে বলেন, সারা বিশ্বে যত দক্ষিণপন্থী মানুষ রয়েছেন তাদের মানসিকতা তালিবানদের মতই। তিনি আরো বলেছেন তালিবান মুসলিম রাষ্ট্র গড়তে চায়, বিশ্বে এমন বহু মানুষ রয়েছেন যারা একক হিন্দুরাষ্ট্র গড়তে চান।

তিনি আরো বলেন, হিন্দু হোক বা মুসলিম বা ইহুদি, এদের মানসিকতা একই। তিনি বলেছেন তালিবানদের মানসিকতা নিন্দনীয়। তারা বর্বর। কিন্তু আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ কিংবা বজরং দলকে যারা সমর্থন করছেন তাদের মানসিকতাও একই‌। তারই মন্তব্য ঘিরে বিতর্কের সূত্রপাত হয়েছে। তার দাবি, সারাবিশ্বে আরএসএস এর বহু সমর্থক ছড়িয়ে ছিটিয়ে রয়েছে যারা সেবা কার্যে নিয়োজিত। জাভেদ আখতারের কথায় তারা আঘাত পেয়েছেন।

তিনি আরো বলেছেন, এমন বক্তব্য রাখার আগে জাভেদ আখতারের মাথায় রাখা উচিত ছিল যে এমন ভাবধারার মানুষেরাই সরকার চালাচ্ছেন। যদি তাদের মানসিকতা তালিবানদের মত হতো তাহলে আজ তিনি এমন মন্তব্য করতে পারতেন না। তার কথা বলেই দিচ্ছে যে তার মন্তব্যের কোনো সারবত্তা নেই।