মর্মান্তিক ঘটনার সাক্ষী মধ্যপ্রদেশ, দেশলাই না দেওয়ায় দলিত কৃষককে পিটিয়ে খুন

10
মর্মান্তিক ঘটনার সাক্ষী মধ্যপ্রদেশ, দেশলাই না দেওয়ায় দলিত কৃষককে পিটিয়ে খুন

এই মর্মান্তিক ঘটনার সাক্ষী মধ্যপ্রদেশের গুনা জেলা। অপরাধ একটাই সিগারেট ধরানোর জন্য দেশলাই দিতে না চাওয়া, দুই ব্যক্তি পিটিয়ে খুন করল ৫০ বছরের দলিত কৃষককে। সত্যিই দিন যাচ্ছে, মানুষের মধ্যে মানবিকতার অভাব দেখা যাচ্ছে, সমন্য দেশ্লাই না দেওয়ায় শাস্তি মৃত্যুদণ্ড ভাবা যায়? ইতিমধ্যে সেই দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ এবং মধ্যপ্রদেশ সরকার ৮.২৫ লক্ষ টাকা আর্থিক সাহায্যের কথা জানিয়েছে সেই কৃষক পরিবারকে।

এই নিয়ে স্থানীয় সূত্রে আরো জানা গেছে, মধ্যপ্রদেশের গুনা জেলার কারদ গ্রামের ঘটনা। ৫০ বছরের কৃষক লালজী রামের কাছ থেকে দেশলাই চেয়েছিল সেই গ্রামের দুই বাসিন্দা যশ যাদব ও অঙ্কিত যাদব। কিন্তু সেই কৃষক দিতে রাজি না হওয়ায় এক দুই কথা একেবারে হাতাহাতি বেঁধে যায়।

আর তারপরেই লাঠি দিয়ে বেধড়ক মার হয় সেই দলিত কৃষককে। যার ফলে একেবারে মাটিতে লুটিয়ে পড়ে অচৈতন্য অবস্থায়। এ ঘটনার পর স্থানীয় বাসিন্দারা উদ্ধার করে তাকে এবং হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু পরের দিন হাসপাতালে মৃত্যু হয় এই ৫০ বছরের দলিত কৃষকের।

এখন দিল্লিতে কৃষক আইন নিয়ে যে সরগরম তার মধ্যেই মধ্যপ্রদেশের কৃষক হত্যা। ইতিমধ্যে দুই অভিযুক্তকে খুনের মামলায় গ্রেপ্তার করা হয়েছে ও মধ্যপ্রদেশ সরকারের তরফ থেকে কৃষক পরিবারকে আর্থিক সাহায্য করার কথা জানানো হয়েছে।