সুস্থ হলেন টলি জগতের বর্ষীয়ান অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়

7
সুস্থ হলেন টলি জগতের বর্ষীয়ান অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়

সুস্থ হলেন টলি জগতের বর্ষীয়ান অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়। তাঁর সুস্থতার খবরে হাঁফ ছেড়ে বাঁচলেন অনুরাগীরা। হাসপাতাল থেকে ছাড়া পেলেন টানা ছ’দিন পর। গত ২৯ এপ্রিল শারীরিক ভাবে অসুস্থ হয়ে পড়লে আলিপুরের উডল্যান্ডস হাসপাতালে ভরতি করা হয় তাঁকে। গতকাল বুধবার তাঁকে বাড়িতে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে গলব্লাডারে স্টোন ধরা পড়েছে ৮০ বছরের অভিনেত্রীর। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে ভবিষ্যতে তাঁর অস্ত্রোপচারের সম্ভাবনা রয়েছে।

অ্যানিমিয়া আর মাত্রাতিরিক্ত ডায়াবেটিসে আক্রান্ত হয়ে গত ২৯ শে এপ্রিল গুরুতর অসুস্থ হয়ে পড়েন প্রবীণ এই অভিনেত্রী। তারপর হাসপাতালে ভরতি করা হলে ডা. বিশ্বজিৎ ঘোষ দস্তিদারের নেতৃত্বে চিকিৎসকদের একটি দল নিয়মিত তাঁকে পর্যবেক্ষণে রাখেন। হাসপাতালের CEO তথা MD ডা. রূপালী বসু এ প্রসঙ্গে জানিয়েছেন, গ্যাস্ট্রোইনটেস্টিনাল ট্র‍্যাক্ট এন্ডোস্কোপি করা হয়েছিল অভিনেত্রীর। পরীক্ষার রিপোর্ট এসেছিল স্বাভাবিক। পরে অবশ্য গলব্লাডারে স্টোন ধরা পড়েছে। তার জন্য ভবিষ্যতে অস্ত্রোপচার করতে হতে পারে।

মাধবী মুখোপাধ্যায়ের রক্তে উপস্থিত শর্করার মাত্রা চিন্তার ভাঁজ ফেলেছিল উডল্যান্ডস হাসপাতালের চিকিৎসকদের কপালে। রক্তে শর্করার মাত্রা ৭.০ শতাংশের বেশি হলেই হৃদরোগ এবং স্ট্রোকের সম্ভাবনা তৈরি হয়। আর ঠিক এই কারণেই অভিনেত্রীর ক্ষেত্রে চিকিৎসকরা কোনোরকম ঝুঁকি নিতে চাননি। তাই ফের পরীক্ষা করে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়। হাসপাতালের বিবৃতি অনুসারে, যেহেতু মাধবী মুখোপাধ্যায় এখন অনেকটাই সুস্থ, তাই তাঁকে বাড়িতে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত শিশুশিল্পী হিসেবে সিনেমায় আত্মপ্রকাশ মাধবী মুখোপাধ্যায়ের। এরপর সত্যজিৎ রায় থেকে শুরু করে ঋত্বিক ঘটক, তপন সিনহার মতো কিংবদন্তি সব পরিচালকদের সান্নিধ্যে অভিনয় জীবনে এগিয়ে গিয়েছেন অনেক সুদূর প্রসারী পথ। সত্যজিত রায়ের ‘মহানগর’, ‘চারুলতা’, ‘কাপুরুষ’ ইত্যাদি ছবিতে তাঁর অভিনয় আজও ভোলার নয়। এ যেন বাঙালির কাছে সব অমূল্য সম্পদ। সিনেমার পাশাপাশি রঙ্গমঞ্চেও চুটিয়ে অভিনয় করেছেন বর্ষীয়ান এই অভিনেত্রী।