‘‘ম্যাডাম, খাকি পরে দাগ নেব না’’ নগেন্দ্র পাচ্ছেন রাষ্ট্রপতি পদক

23
‘‘ম্যাডাম, খাকি পরে দাগ নেব না’’ নগেন্দ্র পাচ্ছেন রাষ্ট্রপতি পদক

আইপিএস অফিসার নগেন্দ্র নির্বাচন কমিশনের সুপারিশে বিশেষ কৃতিত্ব প্রদর্শনের জন্য রাষ্ট্রপতি পদক পেতে চলেছেন। বিধানসভা ভোটের সময় নন্দীগ্রামে ভোট চলাকালীন একটি বুথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চোখে চোখ রেখে নিজের উর্দির কলার টেনে তিনি বলেছিলেন, ‘‘ম্যাডাম, খাকি পরে দাগ নেব না।’’

সেই আইপিএস অফিসার নগেন্দ্র ত্রিপাঠীকে এ বার কর্মক্ষেত্রে বিশেষ কৃতিত্ব এবং পরিষেবার পদকে পুরষ্কৃত করা হচ্ছে। বুধবার প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সম্মানিত করবেন নগেন্দ্রকে।

গত নির্বাচনে ভোটের সময় নির্বাচন কমিশন নগেন্দ্রকে বিশেষ পুলিশ পর্যবেক্ষকের দায়িত্ব দিয়েছিল। সেই সময় ভোট চলাকালীন অঞ্চলের মক্তব প্রাথমিক বিদ্যালয়ের বুথে তৃণমূল প্রার্থী মমতার সঙ্গে তাঁর ওই কথোপকথনের ভিডিয়ো প্রকাশ্যে আসে। এর পর তাঁকে বীরভূমের পুলিশ সুপারের দায়িত্ব দিয়ে পাঠিয়েছিল নির্বাচন কমিশন।

জানা গিয়েছে মঙ্গলবার জাতীয় গ্রন্থাগারে ‘জাতীয় ভোটার দিবস’ পালন করেন রাজ্যের মুখ্য নির্বাচনী আরিজ আফতাব। আর সেখানেই ঘোষণা করে জানানো হয়, রাষ্ট্রপতি পদক পেতে চলেছেন নগেন্দ্র। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রপতি কোবিন্দ উত্তর ২৪ পরগনা ও হাওড়ার জেলাশাসক এবং পূর্ব বর্ধমানের পুলিশ সুপারকে পুরস্কৃত করবেন বলে জানিয়েছে কমিশন।