ঘনীভূত হতে চলেছে নিম্নচাপ, দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা

14
ঘনীভূত হতে চলেছে নিম্নচাপ, দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা

বঙ্গোপসাগরের উপর ঘনীভূত নিম্নচাপ কার্যত আগামী ছত্রিশ ঘন্টায় আরও ঘনীভূত হতে চলেছে বলে জানিয়ে দিয়েছে আবহাওয়া দপ্তর। যার ফলে আজ থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে। প্রাথমিকভাবে উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টিপাত শুরু হবে বলে জানানো হয়েছে। এরপর এই বৃষ্টিপাত ক্রমশ উত্তর দিকে এগিয়ে যাবে।

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের কাছে নিম্নচাপ অবস্থান করছে। উত্তর অন্ধপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশার উপকূলের কাছাকাছি এই মুহূর্তে নিম্নচাপটি অবস্থান করছে। আগামী ৩৬ ঘন্টায় এই এলাকাতে নিম্নচাপ আরো ঘনীভূত হতে চলেছে। এর ফলে দক্ষিণবঙ্গের প্রত্যেকটি জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে যে উপকূলবর্তী জেলা থেকে প্রাথমিকভাবে ভারী বৃষ্টিপাত শুরু হবে। এরপর উত্তরাংশের জেলাগুলোতে নিম্নচাপের প্রভাব পড়বে। শনিবার মূলত উপকূলে ভর্তি জেলায় অর্থাৎ পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ 24 পরগনা দু একটি জায়গাতে ভারী বৃষ্টির সতর্কবার্তা রয়েছে বলে জানানো হয়েছে।

উত্তর ২৪ পরগনা হাওড়া কলকাতা হুগলী পুরুলিয়া ঝাড়গ্রাম পশ্চিম মেদিনীপুর বাঁকুড়া পশ্চিম বর্ধমান পূর্ব বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ নদীয়াতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে। রবিবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির মাত্রা বাড়বে বলে জানানো হয়েছে। আরো বেশ কয়েকটি জেলায় এদিন ভারী বৃষ্টিপাত হবে। সোমবারের পর দক্ষিণবঙ্গে এবং উত্তর অংশে বৃষ্টিপাত আরো বাড়বে। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলোতে তাপমাত্রা একটু কম থাকবে।