নান পুরি খেতে ভালোবাসেন? জেনে নিন বাড়িতেই বানানোর সহজ টিপস

12
নান পুরি খেতে ভালোবাসেন? জেনে নিন বাড়িতেই বানানোর সহজ টিপস

বিয়ে বাড়িতে গেলেই আমরা অনেক সময় দেখি যে মেনু লিস্টে রয়েছে নান পুরি। চানা বাটোরা অথবা অন্য কোন উপকরণ দিয়ে এটি খাওয়া হয়। কিন্তু অনেক সময় শক্ত বানানো হয় বলে আমরা অনেকেই খেতে পারিনা এই নান পুরি। নানপুরি কে অনেকেই নান রুটি ও বলে থাকেন। তাই আজকে চটপট জেনে নিন কিভাবে বানাতে হবে সফট নান রুটি।

উপকরণ:

১)ময়দা -২কাপ

(২) লবন – ১/২ চা চামচের বেশি

(৩) চিনি – ২ চা চামচ

(৪) তেল – ১ চা চামচ

(৫) বাটার – ২ টেবিল চামচ

(৬) ইস্ট – ১ চা চামচ + ১ চিমটি

(৭) টক দই – ১/৩ কাপ

প্রণালি: হালকা কুসুম কুসুম গরম জলে এবং চিনি মিশিয়ে ৫ মিনিট গ্যাসের উপরে রেখে দিন। বাকি উপকরণগুলো আস্তে আস্তে তার সঙ্গে মিক্স করে নিন। ইস্ট মেশানো জল অল্প অল্প করে ঢেলে সফট একটি ডো তৈরি করুন। গ্যাসের ওপর অল্প আঁচে এক ঘণ্টা ঢেকে রেখে দিন। এক ঘন্টা পর ছোট ছোট বল তৈরি করুন। এবার গোল করে বেলে নিন। মাঝখানে সামান্য বাটার দিয়ে পরোটার মতো রুটি বেলা চেষ্টা করুন। এদের উঠিতে ভালো ফুলবে এবং খুব নরম হবে। তবে স্বাভাবিক রুটির থেকে একটু মোটা করে বেলতে হবে। এরপর ফ্রাই প্যানে মাঝারি আঁচে রুটি দিয়ে ঢেকে দিন। এক পিঠ ফুলে গেলে আর এক পিঠে উল্টে দিন।

টিপস: রুটি বেশি চেপে চেপে রাখতে যাবেন না। তাহলে পাপড়ির মত ভাজাভাজা হয়ে যাবে। দরকার হলে পরোটার মতো দুবার ভাঁজ করে অর্থাৎ রিকন করে রুটি বানাতে পারেন। এর ফলে রুটি আরো বেশি নরম হয়। চেষ্টা করবেন যাতে দুবার উল্টানোর পর রুটি তুলে ফেলতে হয়। গ্যাস কোনভাবেই বাড়াবেন না। ডো তৈরি করার সময় এক চা-চামচ তেল এড করবেন। এর বেশি বাটার অথবা তেল মেশাবেন না।