ধনেপাতা খেতে ভালোবাসেন? জানুন ধনেপাতা খাওয়ার উপকারিতা

6
ধনেপাতা খেতে ভালোবাসেন? জানুন ধনেপাতা খাওয়ার উপকারিতা

শীতকালীন রান্নায় আমরা সর্বদাই ধনেপাতা ব্যবহার করে থাকি, এই ধনেপাতা শীতকালীন ঝোল কিংবা ঝালের স্বাদ বাড়িয়ে দেয় কয়েক গুণ। শীতকালের রান্নায় ধনে পাতা থাকবে না এটা কি সত্যি সম্ভব বলে মনে হয়? ধনেপাতার গন্ধে তরকারি যেন আরো সুস্বাদু হয়ে ওঠে। ধনেপাতা যেমন দেহের জন্য উপকারী তেমনি মনের জন্যও দারুণভাবে সক্রিয়। ধনেপাতার গন্ধ নাকেএলেই যেন কেমন একটা ক্ষিদে ক্ষিদে ভাব চলে আসে মনে, মনে হয় যেন আরেকটু ভাত নিয়ে তরকারি দিয়ে খাই।

তবেই ধনেপাতা কিভাবে মানুষের শরীরের উপকারে লাগে?
আসলে ধনেপাতায় থাকে ভিটামিন এ, আর সেই কারণেই ধনেপাতা দৃষ্টিশক্তি বাড়ানোর সাথে সাথে অন্যান্য কাজে সাহায্য করে। তবে এখানেই শেষ নয়, ম্যাগনেসিয়াম ক্যালসিয়াম ভিটামিন এ সি থেকে শুরু করে আরো বিভিন্ন উপাদান থাকে ধনেপাতায়। আর সেই কারণে শরীরের পুষ্টি জোগাতে দারুন ভাবে সাহায্য করে ধনেপাতা।

আমরা সবাই জানি ভিটামিন-সি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে, ঠিক সেইভাবেই ধনে পাতা খেলে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বৃদ্ধি পায়। আজকালকার সময়ে প্রায় সমস্ত লোকের রয়েছে পেটের সমস্যা, গ্যাস অম্বল কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে আরো বিভিন্ন সমস্যা।তাই যদি ধনেপাতা খাওয়া যায় নিয়মিত তাহলে এই সব রোগ থেকে মিলতে পারে মুক্তি। ধনেপাতায় কিন্তু আরেকটি গুরুত্বপূর্ণ জিনিস থাকে, সেটাকে ভুললে চলবে না, সেটা হল আয়রন। এই আয়রন দারুণ ভাবে দেহের রক্ত বৃদ্ধি করতে সাহায্য করে। অ্যানিমিয়া দূর করতেও ধনেপাতার জুড়ি মেলা ভার।।