নিম্নচাপের দরুন উত্তাল দীঘার সমুদ্র সৈকত! উপকূলবর্তী এলাকায় সতর্কবার্তা জারি

6
নিম্নচাপের দরুন উত্তাল দীঘার সমুদ্র সৈকত! উপকূলবর্তী এলাকায় সতর্কবার্তা জারি

নিম্নচাপের জেরে সারা রাজ্য জুড়ে কম বেশি বৃষ্টিপাত চলছে। তবে বঙ্গোপসাগরে সৃষ্ট এই নিম্নচাপ কার্যত সমুদ্র উপকূলবর্তী বাসিন্দাদের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই নিম্নচাপ দীঘার সমুদ্র সৈকতে উত্তাল পরিস্থিতির সৃষ্টি করেছে। যে কারণে সমুদ্র উপকূলবর্তী এলাকায় সতর্কবার্তা জারি করা হয়েছে। সমুদ্র তটে মাইকিং করে জনসাধারণকে সচেতন করা হচ্ছে। নিম্নচাপের দরুন উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। রীতিমতো ফুলে-ফেঁপে উঠেছে সমুদ্রের জল।

দিঘা পুলিশ প্রশাসনের তরফ থেকে মাইকিং করে এলাকার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। এদিকে রবিবার সকাল থেকে দিঘার উপকূলবর্তী অঞ্চলে বৃষ্টিপাত শুরু হয়েছে। উত্তাল সমুদ্রে পর্যটকদের সমুদ্রে নেমে স্নান করতে বারণ করা হয়েছে। মৎস্যজীবীদের উদ্দেশ্যেও জারি করা হয়েছে সতর্কবার্তা। মৎস্যজীবীরা যেন গভীর সমুদ্রে মাছ ধরতে না যান সেই বিষয়ে তাদের সতর্ক করা হয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে জারি করা সতর্কবার্তা জানানো হয়েছে এ দিন সারা দিন জুড়ে সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে নিম্নচাপের প্রভাব বজায় থাকবে। বৃষ্টিপাতের সঙ্গে ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাবে। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের গভীর সমুদ্রে মাছ ধরতে নিষেধ করা হয়েছে। এদিকে নিম্নচাপের জেরে আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গ জুড়ে কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে।

আজ সকাল থেকেই কলকাতা-সহ উপকূলের জেলায় ঝোড়ো হাওয়ার দাপট শুরু হয়ে গিয়েছে। আগামী দুদিন ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগর বিস্তৃত এলাকা জুড়ে সৃষ্ট নিম্নচাপ ক্রমশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে। এটি উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গে প্রবেশ করার পর আরও গভীর নিম্নচাপে পরিণত হবে। এই দুই রাজ্যে নিম্নচাপ দাপট দেখানোর পর ক্রমশ তা ছত্রিশগড়ের দিকে সরে যাবে।