ফের হানা দিতে পারে পঙ্গপাল! সতর্ক করলো প্রশাসন

13
ফের হানা দিতে পারে পঙ্গপাল! সতর্ক করলো প্রশাসন

আরো একবার ফিরতে চলেছে সেই আতংকের দিন। ছোটবেলায় সহজ পাঠের পড়া পঙ্গপাল যে আদৌ কতখানি ক্ষতিকারক হতে পারে তা আমরা বুঝেছি গত বছর থেকে। ঝাকে ঝাকে পঙ্গপাল ক্ষতি করে দিয়ে যায় মাইলের পর মাইল ফসলের। কার্যত মাথায় হাত পড়ে যায় কৃষক দের। আরো একবার মে মাসের শেষে একাধিক জেলায় তাণ্ডব করতে পারে পঙ্গপাল, এমনটাই সর্তকতা জারি করা হয়েছে সরকারের তরফ থেকে।

গত বছর এই সময় উত্তর ভারতের একাধিক স্থানে হানা দিয়েছিল পঙ্গপাল। ক্ষতিগ্রস্ত হয়েছিল কোটি কোটি টাকার ফসল। আরো একবার সেই ঘটনার পুনরাবৃত্তি হতে চলেছে। চলতি মাসের প্রথম সপ্তাহে রাজস্থানের জয়সলমীর এর পঙ্গপালের ঝাঁক এর হদিস পাওয়া যাচ্ছে। এই মাসের শেষের দিকেই উত্তরপ্রদেশের একাধিক জেলায় প্রবেশ করবে পঙ্গপাল। আগেভাগেই সতর্ক করে দেওয়া হচ্ছে কৃষকদের।

আগ্রার কৃষি বিভাগের আধিকারিক রাম প্রবেশ জানিয়েছেন যে, খাবারের খোঁজে পাকিস্তান থেকে এই মাসেই লক্ষ লক্ষ পঙ্গপাল ঢুকে পড়বে এই দেশে। বর্তমানে তারা রাজস্থানের জয়সলমীরে রয়েছে। খুব তাড়াতাড়ি আগ্রায় প্রবেশ করবে তারা। সেখান থেকে অন্য রাজ্যে ছড়িয়ে পড়বে।

ইতিমধ্যেই পঙ্গপালের হানা নিয়ে চাষিরা সতর্ক হয়ে গেছে। আপাতত মাঠে যা ফসল আছে তা খুব একটা ক্ষতি হবে না। তবে পঙ্গপালের হানা এড়ানোর জন্য সামান্য পরিমাণে রাসায়নিক ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে কৃষকদের।

গতবছর ভারতের পশ্চিম প্রান্ত ধরে গুজরাট রাজস্থান মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশের দিকে হানা দিয়েছিল পঙ্গপালের দল। তবে আগাম মোকাবিলা করার জন্য প্রস্তুতি নিয়ে নিয়েছিল বাংলার প্রশাসন। সারারাত বাসন বাজিয়ে কড়া পাহারা দিয়েছিলো ক্ষেতে চাষিরা। কোথাও আবার হেলিকপ্টার এর মাধ্যমে ছড়ানো হয়েছিল। তবুও কয়েক লক্ষ টাকার ফসলের ক্ষতি হয়ে গিয়েছিল। আরো একবার সেই ঘটনার পুনরাবৃত্তি হবে বলে মনে করা হচ্ছে।