জরুরি ভিত্তিতে দেশে চালু হতে পারে লকডাউন! সামরিক এবং আধা সেনাবাহিনীকে তৈরি থাকার নির্দেশ কেন্দ্রের

32
জরুরি ভিত্তিতে দেশে চালু হতে পারে লকডাউন! সামরিক এবং আধা সেনাবাহিনীকে তৈরি থাকার নির্দেশ কেন্দ্রের

যেকোনো মুহূর্তে লকডাউন ঘোষণা করতে পারে কেন্দ্র। সম্প্রতি কেন্দ্রীয় সরকার এই মর্মে দেশের সামরিক এবং আধা সেনাবাহিনীকে সতর্ক করলেন। যাতে, দেশে জরুরি ভিত্তিতে লকডাউন চালু হলে দেশের সেনাবাহিনী এবং আধা সেনাবাহিনী দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারে। করোনা সংক্রমনের এই ক্রমবর্ধমান শৃঙ্খল ভাঙতেই আগামী ২১ দিনের জন্য বিধিনিষেধ চাপাতে পারে সরকার।

প্রসঙ্গত লকডাউন প্রসঙ্গে কেন্দ্রীয় সরকার এখনো পর্যন্ত কোনো চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেনি। তবে দেশের করোনা পরিস্থিতি বিবেচনা করে শীঘ্রই কড়াকড়ি আনতে পারে কেন্দ্র। কেন্দ্রের ঘোষণা থেকে স্পষ্ট এই যে লকডাউন চালু হলে দেশে লকডাউনের কড়াকড়ি বজায় রাখবে সামরিক বাহিনী।

প্রসঙ্গত বিগত কয়েকদিন ধরে রাজ্য সংক্রমণের হার বাড়ছে। একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর হার। দেশে এখন লকডাউন চালু না হলে পরিস্থিতি হাতের বাইরে চলে যেতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে লকডাউন সম্পর্কে বিবেচনা করছে কেন্দ্র সরকার। তবে তার আগে প্রস্তুতি নিয়ে রাখতে হবে। তাই লকডাউন যাতে সঠিকভাবে পালন করা হয় সেজন্য আধা সেনাবাহিনী এবং ভারতীয় সেনা বাহিনীকে নির্দেশ দিল মোদি সরকার।