আনলকের ষষ্ঠ পর্যায়েও বন্ধ থাকবে লোকাল ট্রেন পরিষেবা

25
আনলকের ষষ্ঠ পর্যায়েও বন্ধ থাকবে লোকাল ট্রেন পরিষেবা

সাধারণ মানুষকে আবারো নিরাশ করলো কেন্দ্রীয় সরকার‌। এখনই লোকাল ট্রেন চালানোর কোনো পরিকল্পনা গ্রহণ করার পথে যাচ্ছে না কেন্দ্র। চলতি মাসের ৩১ তারিখেই আনলকের পঞ্চম পর্যায় শেষ হতে চলেছে। পয়লা নভেম্বর থেকে দেশজুড়ে আনলকের ষষ্ঠ পর্যায় শুরু হতে চলেছে। এমতাবস্থায় অনেকেই আশা করেছিলেন, হয়তো এই পর্বে দেশে লোকাল ট্রেন পরিষেবা চালু করা হবে।

ক্রমবর্ধমান করোনা সংক্রমনের হারের প্রতি লক্ষ্য করে এখনই এ বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করছে না কেন্দ্র। কেন্দ্রের তরফ থেকে প্রকাশিত সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩০শে নভেম্বর পর্যন্ত লোকাল ট্রেন পরিষেবা বন্ধ থাকছে। তবে, রাজ্য অনুরোধ করলে অবশ্য বিষয়টি বিবেচনা করবে কেন্দ্র। শুধু লোকাল ট্রেন পরিষেবা নয়, স্কুল-কলেজের পঠন-পাঠন শুরু করার প্রক্রিয়াটিতেও রাজ্যের সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, করোনার জেরে দীর্ঘ সাত মাস ধরে বন্ধ লোকাল ট্রেন পরিষেবা। এর ফলে নিত্য যাত্রীদের রীতিমতো ভোগান্তির সম্মুখীন হতে হচ্ছে। যাত্রী চাহিদা অনুসারে অবশ্য কিছু কিছু রুটে স্পেশাল ট্রেন চালু করার অনুমোদন দিয়েছে কেন্দ্র। উৎসব উপলক্ষেও বেশকিছু নতুন ট্রেন পরিষেবা চালু করার স্বপক্ষে অনুমোদন দিয়েছে কেন্দ্র। কিন্তু লোকাল ট্রেন চালু করার ব্যাপারে দীর্ঘদিন ধরেই নিত্যযাত্রীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হচ্ছে।

কিন্তু দেশের ক্রমবর্ধমান সংক্রমণের হার বিবেচনা করে এখনই লোকাল ট্রেন পরিষেবা চালু করার সিদ্ধান্ত গ্রহণ করছে না কেন্দ্র। স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, শীতকালে সংক্রমনের মাত্রা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তাই কেন্দ্রের তরফ থেকে আনলকের ষষ্ঠ পর্যায়ের যে গাইডলাইন প্রকাশ করা হয়েছে, তাতে লোকাল ট্রেন পরিষেবার অনুমোদন দেওয়া হয়নি।