এল আই সির নতুন চমক! একাধিক বড় লগ্নিক্ষেত্রে আসছে আইপিও

11
এল আই সির নতুন চমক! একাধিক বড় লগ্নিক্ষেত্রে আসছে আইপিও

করোনা দেশের অর্থনৈতিক ক্ষেত্রে দারুণ ভাবে প্রভাব ফেলেছে, এক বড় ধাক্কা দিয়েছে দেশের অর্থনীতিতে। কিন্তু চুপ করে বসে থাকলে তো আর দেশ চলবে না। অর্থনীতির চাকাকে ঘোরাতেই হবে। আর সেই কাজ শুরু হয়েছে অনেক আগের থেকেই। কিন্তু সেটাকে আরও বৃদ্ধি করার সময় এসে গেছে। নতুন করে ঘুরে দাড়ানোর জন্য নতুন বছরের শুরুতেই একাধিক বড় লগ্নিক্ষেত্রে আসছে আইপিও। আর সেই নিয়ে লগ্নীকারীরা তাকিয়ে আছে দেশের বিভিন্ন সংস্থার দিকে। তবে তার মধ্যে উল্লেখযোগ্য সংখ্যা দেশের সর্ববৃহত বিমা সংস্থা এল আই সির ওপর।

এখন এল আই সির তরফ থেকে নতুন চমক হল, এই বিমা সংস্থার যে আই পিও রয়েছে তা প্রস্তাবিত বাজার মূল্যের হতেও পারে ১ লক্ষ কোটি টাকা। এল আই সির এই ধরনের সিদ্ধান্তে দারুণ ভাবে প্রভাবিত বাজার বিশেষজ্ঞরা। তারা মনে করছে, এই ধরনের বড় অঙ্কের আইপিও এর আগে বাজারে খুব কম এসেছে। জানা যাচ্ছে, ইতিমধ্যেই আইপিও প্রস্তুত করার খসড়া তৈরী করছে এল আই সি, আরস এই খসড়া তৈরী হয়ে গেলেই সেবির কাছে অনুমোদনের জন্য জমা দেওয়া হবে। আর সেখানে অনুমতি পেলেই বাজারে চলে আসবে এল আই সির আইপিও।

কিন্তু এই জারি করা শেয়ারের মূল্য কত হবে? এই নিয়ে প্রশ্ন উঠছে সবার মনে। তবে বিশেষজ্ঞরা মনে করছে হয়ত মধ্যবিত্তের নাগালের মধ্যেই রাখা হবে শেয়ারের মূল্য। এই যে আই পিওর আওতায় শেয়ার জারি হবে, সেটার নাকি ১০% সংস্থার পলিসি হোল্ডার দের জন্য রাখা হবে, এমনটাই জানিয়েছে সরকার। বিমা গ্রাহকদের শেয়ারে উৎসাহী করার জন্যই এই উদ্যোগ, তারা অন্যান্য লগ্নীকারীদের থেকে অনেকটাই সস্তায় এই শেয়ারকিনতে পারবে। গতবছর লক্ষ্য করলে দেখা যাবেশেয়ারে লগ্নীর প্রবণতা বৃদ্ধি পেয়েছে মানুষের। এদিকে আবার এল আই সির ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল ২০২১ এর ডিসেম্বরে, পলিসি হোল্ডারদের জন্য রাখাহবে আলাদা করে আই পিও।