বিমান থেকে মানুষের মাথায় পড়লো তরল বজ্র পদার্থ, তৈরি হল খারাপ অভিজ্ঞতা

12
বিমান থেকে মানুষের মাথায় পড়লো তরল বজ্র পদার্থ, তৈরি হল খারাপ অভিজ্ঞতা

ভাবেন তো আপনি খোলা আকাশের নিচে হাঁটাহাঁটি করছেন, এমন সময় খোলা আকাশ থেকে আপনার মাথায় যদি নোংরা আবর্জনা এসে পরে, আপনার সেই সময় কেমন লাগতে পারে? এমন ঘটনাটি ঘটেছে ব্রিটেনের উইন্ডসরের এক বাসিন্দার সাথে। তিনি নিজের বাগানে হাঁটাচলা করছিলেন এমন সময় খোলা আকাশ থেকে পড়লো কিছু বজ্র পদার্থ তার মাথায় শুধুমাত্র যে তার মাথাতে পড়েছে তা নয় তার সাধের বাগানে বজ্র পদার্থ ছড়িয়ে-ছিটিয়ে একদম যাচ্ছেতাই অবস্থা।

চলতি বছরের জুলাই মাসে এ ধরনের একটি ঘটনা ঘটেছিল। বিমান থেকে পড়া মানুষের বজ্র পদার্থ গুলির ওই ব্যক্তির মাথায় পড়েছিল। এই সমস্ত ঘটনাটি উইন্ডসোরের স্থানীয় কাউন্সিলর ডেভিস বিমান কর্তৃপক্ষ ঘটনাটি জানিয়েছেন, এবং তার পরপরই ঘটনাটি উঠে এসেছে সংবাদমাধ্যমে। বেশির ভাগ ক্ষেত্রেই বিমান থেকে যে সমস্ত বজ্র পদার্থ নিচের দিকে আসে সেগুলি কিন্তু শক্ত থাকে, কিন্তু যে বর্জ্যপদার্থ ওই ব্যক্তির গায়ে পড়ে ছিল সেটা একদমই তরল জাতীয়।

ডেভিস গোটা ব্যাপার সম্পর্কে জানিয়ে বলেছেন, “ওই ব্যক্তি তার বাগানের মধ্যে চলাফেরা করছিল এবং সেই সময়ে এই ধরনের একটি বিচ্ছিন্ন ঘটনা ঘটে, সত্যিই গোটা ব্যাপারটা একটা খারাপ অভিজ্ঞতার মতই। বিমানে যে সমস্ত বজ্র পদার্থ গুলি থাকে সেগুলো একটি ট্যাংকের মধ্যেই সংরক্ষণ করে রাখা হয়, যখন সেই বিমানটি মাটিতে এসে নামে তখনই সেই সমস্ত বজ্র পদার্থ গুলোকে বিমান থেকে পরিষ্কার করে নেওয়া হয়”।

এই ঘটনাটি যে একদমই বিরল প্রকৃতির ঘটনা সে ব্যাপারেই জানিয়েছেন বিমান বিশেষজ্ঞরা। তাদের মতে হয়তো আবহাওয়া উষ্ণ হওয়ার কারণেই বজ্য পদার্থ গুলি শক্ত হতে পারেনি যার জন্যেই এই ধরনের একটা ঘটনা ঘটেছিল।