যেন কোনো স্পেসসিপ! দেখুন কি অদ্ভুত গাড়ি

15
যেন কোনো স্পেসসিপ! দেখুন কি অদ্ভুত গাড়ি

হঠাৎ করে দেখলে হয়তো অন্য গ্রহের যন্ত্র বলে ভুল করতে পারেন আপনি। একটি গাড়ি তৈরি করতে যা যা লাগে তার কোনোটাই চোখে পড়ছে না এই ছবি দেখে। জানলা, স্টিয়ারিং এমনকি চাকা কোনটাই বাইরে থেকে ভালোভাবে স্পষ্ট বোঝা যাচ্ছে না। কিন্তু রাস্তা দিয়ে বেশ ভালো ভাবেই চলতে পারে এই গাড়ি, এমনকি স্টিয়ারিং ঘুরিয়ে বদলাতে পারে। উজ্জল কালো রঙের এই বস্তুটি দেখে আপনার এবং আমার মত ব্যক্তি অন্তত গাড়ি বলে ভুল করবেনা। কিন্তু প্রকৃতপক্ষে এটি সত্যিই একটি গাড়ি।

ডাচ জুতো প্রস্তুতকারক সংস্থা ইউনাইটেড ন্যুড এই মডেলটি বানিয়েছিল। তবে এই গাড়িটি বাজারে বিক্রির জন্য তারা নিয়ে আসেন নি। মূলত প্রদর্শন করার জন্য এই গাড়ির মডেলটি তারা বানিয়েছিলেন ২০১৬ সালে। গাড়ির নাম দেওয়া হয়েছিল লো রেজ অর্থাৎ লো রেজুলেশন। রেম ডি কুলহ্যাস নামক একটি ডিজাইনার গাড়ির নকশা বানিয়েছিলেন। গাড়িটি পুরোটাই স্টিল দিয়ে তৈরি করা হয়েছে। উপরের অংশ নিতে স্টিলের কাঠামোর ওপর দেওয়া রয়েছে স্বচ্ছ পলিকার্বনেট।
গাড়ির ভেতর থেকে স্পষ্ট সবকিছু দেখা গেলেও গাড়ির বাইরে থেকে গাড়ির ভেতরের কোন কিছু স্পষ্ট দেখতে পাবেন না।

এবার আপনার মনে একটি প্রশ্ন আসতে পারে, গাড়ির ভেতরে কিভাবে ঢুকবেন কারন গাড়ির বাইরে কোন জানলা অথবা দরজা নেই। আসলে গাড়ির উপরের অংশটি ওঠানো-নামানো যায়। ওই অংশ দিয়ে চালক বা আরোহীকে গাড়ির ভেতরে ঢুকে পড়তে হবে। মাত্র দু’জন বুঝতে পারবেন গাড়িতে। জায়গা কম থাকার জন্য দুটি আসন পাশাপাশি না করে সামনে পেছনে করা হয়েছে। একটি চালক এবং একটি আরোহীর।

গাড়ি কিন্তু বিদ্যুৎ চালিত। অন্যান্য গাড়ি থেকে তুলনামূলকভাবে এই গাড়ির গতি অনেকটা কম। এই গাড়ি ঘণ্টায় ৫০ কিলোমিটার যেতে পারে। চাকা গুলি খুব ছোট হওয়ার দরুন বাইরে থেকে দেখতে পাওয়া যায় না এগুলোকে। তবে যে কোন মসৃণ পথ দিয়ে এই গাড়ি তরতরিয়ে যেতে পারবে।