দক্ষিণ বঙ্গে বজ্রবিদ্যুত সহ হালকা বৃষ্টির সম্ভাবনা, উত্তরবঙ্গেও আরও ৪৮ ঘন্টা ভারী বৃষ্টির পূর্বাভাস

9
দক্ষিণ বঙ্গে বজ্রবিদ্যুত সহ হালকা বৃষ্টির সম্ভাবনা, উত্তরবঙ্গেও আরও ৪৮ ঘন্টা ভারী বৃষ্টির পূর্বাভাস

আজও ফের সকাল থেকে কলকাতার আকাশ আংশিক মেঘাচ্ছন্ন। আর তার ফলেই অন্য দিনের মতো ভ্যাপসা গরম, আর্দ্রতা জনিত অস্বস্তি। সকাল থেকে হালকা মাঝারী বৃষ্টির সম্ভাবনা আছে, তবে সাথে বজ্রবিদ্যুত সহ ভারী বৃষ্টির সম্ভাবনাও আছে অনেক জায়গায়। আসলে বঙ্গোপসাগরের তৈরী নিম্নচাপের প্রভাব পড়েছে তেলেঙ্গানায়, আর তার ফলেই বর্তমান অবস্থা জেনে নেওয়া যাক। আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘাছন্ন, যার ফলে শহরে বৃদ্ধি পেয়েছে জলীয় বাষ্পের পরিমাণ। আগামী কিছুক্ষণের মধ্যেই দক্ষিণ বঙ্গে বজ্রবিদ্যুত সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। এদিকে উত্তরবঙ্গেও ৪৮ ঘন্টা আরও ভারী বৃষ্টি।

শহর বাসী এখন ভ্যাপসা গরমের মধ্যে অস্বস্তির মধ্যে দিন কাটাচ্ছে। তবে এই অস্বস্তি থেকে এখনই মুক্তি পাওয়া যাবে না। এদিকে মৌসুমী অক্ষরেখার অবস্থান পরিবর্তন হয়েছে, আর সেটা এখন দক্ষিণ বঙ্গের দিকে ধেয়ে আসছে, যার ফলে তার প্রভাব কিছুটা হলেও এখন পরেছে। তাছাড়া বঙ্গোপসাগরে তৈরী নিম্নচাপের প্রভাব অন্ধ্র উপকূলের ওপরে পরেছে। এদিকে শুধু দক্ষিণ বঙ্গেই নয়, গুজরাট থেকে উত্তর কর্ণাটকের উপকূলে এই অক্ষরেখা অবস্থান করছে। জানিয়ে দেওয়া হয়েছে আগামী ৪ দিন মহারাষ্ট্র, গুজরাট, তেলেঙ্গানা ও অন্ধ্র উপকূলে প্রবল বর্ষণ হবে।

আজ সকাল থেকেই কলকাতার তাপমাত্রা ওঠানামা করছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রীর ঘরে ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রীর ঘরে। এদিকে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৪% এর ঘরে। এখন হালকা মাঝারী বৃষ্টির কারণে তাপমাত্রা ওঠা নামা করলেও যে দক্ষিণ বঙ্গের আর্দ্রতা জনিত অস্বস্তি চরমে থাকবে সেটা স্পষ্ট।