এমন কিছু কীর্তি ভারতীয় সেনাদের যা আপনাকে তাক লাগিয়ে দেবে

38
এমন কিছু কীর্তি ভারতীয় সেনাদের যা আপনাকে তাক লাগিয়ে দেবে

আমাদের দেশকে, আমাদের মাতৃভূমিকে সর্বত্র রক্ষা করছে ভারতীয় সেনাবাহিনী। তারা তাদের শেষ রক্ত বিন্দু দিয়ে লড়ে যাচ্ছে। শত্রুপক্ষ তাদের ওপর সর্বত্র হামলা চালিয়ে যাচ্ছে। কিন্তু তা সহ‍্য করে তাদের উপযুক্ত জবাব দিচ্ছে।

তারা হয়তো আঘাত পাচ্ছে কিন্তু সেই আঘাতের জবাব তারা ১০ গুণ হিসেবে ফেরত দিচ্ছে। দেশের স্বার্থে অনেক বীর শহিদ হয়েছে। ভারত মাতার পায়ে সোপেছে তাদের প্রাণ। তাদের এই আত্মত‍্যাগ ভারতকে সর্বত্র একধাপ এগিয়ে রাখবে। এই ভারতীয় সেনাদের কর্মকান্ড ও কীর্তি যা আমাদের অজানা তা নিন্মে আলোচনা করা হল।

সবথেকে ভারতীয় সেনাবাহিনীতে যোগদানের সংখ্যা বেশী। অন‍্যদেশের মতো বাধ‍্যবাধকতা নেই।

২০১৩ সালে উত্তরাখন্ডে যে ভয়াবহ বন‍্যা হয়েছিল, তাতে ২০,০০০ মানুষকে উদ্ধার করা হয়েছে। আর এটা সবথেকে বড়ো উদ্ধার কার্য ছিল অসামরিক বাহিনীর। মোট ৩,৮২,৪০০ কেজি খাদ‍্য বিতরণ করা হয়েছে।

এঝিমালা নেভাল অ্যাকাডেমি যা এশিয়ার সবথেকে বড়ো নৌসেনাবাহীনি প্রশিক্ষণ কেন্দ্র। তৎকাল প্রধানমন্ত্রী মনমোহন সিং এর উদ্বোধন করে ২০০৯ সালে।

১৯৯২ সালে ভারতীয় সেনাবাহিনী একটি সেতু তৈরী করে যা দ্রাস ও সুরু নদীকে জুড়তে এই সেতু বানায় ভারতীয় সেনা। বিশ্বের উচ্চতম সেতু যা সেনা দ্বারা নির্মিত, যার নাম বেইলি সেতু।

বিশ্বের মাত্র তিনটি দেশে ঘোরাসাওয়ার সেনাবাহিনী রয়েছে তার মধ‍্যে ভারত অন‍্যতম। ৬১ ক‍্যাভালরি রেজিমেন্ট সেনাবাহিনী আজ থেকে বড়ো ঘোরাসওয়ার সেনাবাহিনী।

ভারতের কাছে অগ্নি ক্ষেপণাস্ত্র আছে। যা ভারতের কাছে আছে। এই ক্ষেপণাস্ত্রকে বিশ্বের সেরা ক্ষেপণাস্ত্র হিসেবে আখ‍্যা দেওয়া হয়েছে।

অগ্নি -৬ যেকোনো দূরপাল্লা জায়গায় হামলা চালাতে পারে।

চিন , আমেরিকার পর ভারত সেনার দিক থেকে তিন নম্বরে, সক্রিয় সেনা হিসেবে ১৩ লক্ষ ২৫ হাজার ও বিশেষ ভাবে তৈরী ৯ লক্ষ ৬০ হাজার সেনা।