শাস্তির মুখে বিরাট কোহলি!

82
শাস্তির মুখে বিরাট কোহলি!

গত ২৪ জানুয়ারি ভারত-নিউজিল্যান্ডের টি-২০ সিরিজ শুরু হয়েছে। এই সিরিজে মত ৫ টি ম্যাচ খেলা হবে। তাঁর মধ্যে ৪ টি ম্যাচ সম্পূর্ন হয়েছে। এই ৪ টি ম্যাচের মধ্যে ৪ টি ম্যাচেই ভারত জিতে নিয়েছে। শেষ দুটি ম্যাচের দুটিই টাই হয়।

দুটি ম্যাচেই হয় সুপার ওভার। তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারত ১৮০ রানের লক্ষমাত্রা রাখলে শেষ ওভারে মহম্মদ সময় দুর্দান্ত বোলিং করে আটকে দেয় নিউজিল্যান্ডকে। সুপার ওভারে ব্যাট করতে নেমে ১৭ রান করে নিউজিল্যান্ড। ভারত ব্যাট করতে নেমে প্রথম চার বলে মাত্র ৮ রান করে ভারত।

তারপর শেষ দুই বলে দুটি ছক্কা মেরে ম্যাচ জিতিয়ে দেয় রোহিত শর্মা। এই ম্যাচ জিতে যাওয়ার পিরেই সিরিজ জিতে যায় ভারত। চতুর্থ ম্যাচে ভারত প্রথমে ব্যাট করে ১৬৫ রান তোলে। জবাবে নিউজিল্যান্ড ব্যাট করতে নেমে ১৬৫ রানই করে। শেষ ওভারে দুর্দান্ত বল করেন শার্দূল ঠাকুর। শেষ ওভারে প্রয়োজন ছিল ৭ রানের।

সেই ওভারে ৪ টি উইকেট হারিয়ে ফেলে নিউজিল্যান্ড। সুপার ওভারে নিউজিল্যান্ড ব্যাট করতে নেমে ১৩ রান করে। ভারত ব্যাট করতে নেমে প্রথম দুই বলে ১০ রান করে আউট হন। তারপর বিরাট কোহলি পরের বলে ২ রান নেন এবং পরের বলে বাউন্ডারি মেরে ম্যাচ যেতান।

তবে স্লো-ওভার রেটের কোহলির ম্যাচ ফি ৪০ শতাংশ কাটা হয়। নির্ধারিত সময়ের চেয়ে দুই ওভার দেরিতে বোলিং শেষ করে ভারত। আইসিসির নিয়মবিধির ২.২২ ভঙ্গ করার জন্য প্রতি ওভারের ম্যাচ ফি-এর ২০ শতাংশ করে কাটা হয়।

দুই ওভারের জন্য ৪০ শতাংশ। অভিযোগ করেন অন-ফিল্ড আম্পায়ার ক্রিস ব্রাউন, শন হেইগ এবং থার্ড আম্পায়ার অ্যাশলে মেহরোত্রা। ম্যাচ রেফারি ক্রিস ব্রড এই শাস্তির সিদ্ধান্ত নেন।