রেশন নিয়ে বিরাট দুশ্চিন্তায় পড়ল রাজ্য সরকার

188
রেশন নিয়ে বিরাট দুশ্চিন্তায় পড়ল রাজ্য সরকার

এবার কেন্দ্র রাজ্যের রেশনের বরাদ্দ এক ধাক্কায় কমিয়ে দিল অনেকটাই। আগে যা ছিল ১ লক্ষ ৮৪ হাজার ২২০ কোটি টাকা ,কিন্তু এটা এখন কমে হয়ে গেছে ১ লক্ষ ১৫ হাজার ৮৭০ কোটি।

এবার এই কারণে সরকারি আধিকারিক দের মাথায় পরেছে চিন্তার ছাপ। তারা বলছে এখন কিভাবে এমন কাজ করতে পারে কেন্দ্র। কারণ এখন অনেকটাই চাপের মধ্যে পরবে রাজ্য। মাথাপিছু রেশনের পরিমাণ যেমন কমবে ,সাথে কৃষকদের কাছ থেকে উপযুক্ত মূল্য দিয়েও ধান কেনার ক্ষেত্রে হিমশিম খেতে হবে রাজ্য সরকারের।

এবার এই নিয়ে মুখ খুললেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, তিনি জানায় কেন্দ্রের এই সিদ্ধান্তে রাজ্য সরকার এখন অনেকটাই চাপের মধ্যে পরবে। কারণ এই দিক থেকে রাজ্য সরকার চাপের মধ্যে তো পরবেই সাথে ,সাধারণ মানুষও। এদিকে

আমরা কেন্দ্রের কাছে ৩৫০০ কোটি টাকা পাই। কারণ তারা আমাদের কাছ থেকে চাল নিচ্ছে। এফসিআইয়ের কাছ থেকে ৮৫০ কোটি টাকা আমরা পাই। কারণ আমাদের এখান থেকে সেখানে চাল পাঠানো হচ্ছে। এই বাজেটের সিদ্ধান্তে সরকার এখন অনেকটাই চাপের মুখে পরবে। এতে আর্থিক টানাপোড়েন দেখা যাবে।

এদিকে রাজ্যের সাড়ে আট কোটি মানুষ এই রেশনের থেকে কম দামে চাল পায়। সাথে আরও রাজ্যের মানুষ খাদ্যসাথী প্রকল্পের মাধ্যমে কম টাকায় খাদ্যদ্রব্য পায়। তবে এবার যে বাজেট পেশ করা হল, সেইদিক থেকে দেখতে গেলে অনেক মানুষ এইসবের থেকে বঞ্চিত হতে পারে।

রাজ্যের খাদ্যদপ্তর আরও জানিয়েছেন, মানুষকে এই পরিষেবা দিতে এবার রাজ্য সরকারকে অনেক আর্থিক চাপের সম্মুখীন হতে হবে। কারণ কেন্দ্রীয় সরকার রেশনের সিংহ ভাগ টাকা মেটালেও তার ওপরে রাজ্য প্রায় ৯০০০ কোটি টাকা খরচ করে প্রতিবছর।

তাহলে সেই টাকা এবার আরও কমানো হয়েছে, তাহলে বোঝাই যাচ্ছে রাজ্যকে এবার আরও কত টাকার সম্মুখীন হতে হবে। কারণ তাদের বিপুল অর্থের বোঝার সম্মুখীন হতে হবে।

৩ টাকা কেজি দরে কেন্দ্র যে চাল দেয় ,তার মধ্যে ১ টাকা ভুর্তুকি দিয়ে রাজ্য সাধারণ মানুষকে ২ টাকা কেজি দরে চাল বিলি করে থাকে। এবার সেটা করার জন্য আরও চাপের মধ্যে পরতে হবে বলে জানিয়েছে খাদ্যমন্ত্রী।

এদিকে রেশন ডিলার সর্বভারতীয় সংগঠনের তরফ থেকেও বলা হয়েছে, এই রেশনের ওপর নির্ভর করেই অনেক মানুষ জীবন অতিবাহিত করে। তো এবার তাদের কথা না ভেবে এমন বাজেট পেশ। এটা আমরা কিছুতেই মেনে নেবো না। এর জন্য আমরা বৃহত্তর আন্দোলনে সামিল হব।।