LIC-এর পলিসি গুলির ওপর কি কি প্রভাব পড়তে চলেছে জেনে নিন

38
LIC-এর পলিসি গুলির ওপর কি কি প্রভাব পড়তে চলেছে জেনে নিন

গত শনিবার অর্থমন্ত্রী বাজেট পেশ করেছে ,আর সেখানেই তিনি বলেছেন ,এবার এল আই সিকে বিলগ্নীকরণ করার সিদ্ধান্ত নেওয়া হবে।

এখন এল আই সি কে স্টক এক্সচেঞ্জ লিস্টিং করা হবে। তো এরপর থেকেই এল আইসির আমানতকারীদের মাথায় ও কর্মীদের মাথায় চিন্তার ছাপ পরেছে।

তারা বলেছে, এই এল আইসিকে তারা বেসরকারী করণ হতে দেবে না। কারণ মানুষের যে বিশ্বাসযোগ্যতা হারাবে ,এই এল আইসির ওপর থেকে। গতকাল কর্মীরা ১ ঘন্টা কাজ বন্ধ রেখে এর বিপক্ষে ক্ষোভ প্রকাশ করছে।

তারা জানায় ,দেশের অর্থনীতি এতটা খারাপ হওয়া সত্ত্বেও এল আইসি শীর্ষেই ছিল। তো তাও কেনো সরকারের এমন সিদ্ধান্ত। এই এল আইসি বেসরকারী করণের সিদ্ধান্ত মানুষের মনে এখন অনেকটাই আতঙ্কের সৃষ্টি করেছে।

এদিকে এল আই সি এখন যে জায়গায় অবস্হান করছে ,সেদিক থেকে তাদের মোট সম্পত্তি ৩১.১১ লক্ষ কোটি টাকা। আর সেইদিক থেকে প্রতিবছর এল আইসি স্টক মার্কেটে যে বিনিয়োগ করে থাকে তার পরিমাণ ৫০-৫৫ কোটির কাছাকাছি।

এল আইসি সব থেকে বেশী ভারতীয় স্টক মার্কেটে বিনিয়োগ করে থাকে, এর সাথে আরও অনেক জায়গায় বিনিয়োগ করে থাকে এল আই সি।ইনফাসট্রাকচার ফান্ডিং, ডিবেঞ্চার বেঞ্চ সব জায়গা মিলিয়ে এল আই সি বিনিয়োগ করে থাকে ৮-৯ লক্ষ কোটির কাছাকাছি।

এদিকে আবার সরকার ডিস ইনভেস্টমেন্ট এর লক্ষ্য দ্বিগুণ করা হয়। আগে যা ছিল তার থেকে। এখনও পর্যন্ত দেড় লক্ষ কোটির থেকে মাত্র ১৮ কোটি উদ্ধার করা গেছে বলে জানা যায়। কিন্তু মনে করা হচ্ছে দেশের যে পরিস্থিতি বিশেষ করে রাজস্বের ,সেটা এল আইসি আইপিও র মাধ্যমেই ঠিক হবে বলে। কারণ এই এল আইসির আইপিও সবচেয়ে বড় হিসেবে প্রমাণিত হতে পারে।।