চাকরীজিবীদের জন্যও এক নতুন পদক্ষেপ নিয়ে আসতে চলেছে মোদী সরকার

52
চাকরীজিবীদের জন্যও এক নতুন পদক্ষেপ নিয়ে আসতে চলেছে মোদী সরকার

এবার মোদী সরকার চাকরীজিবীদের জন্যও এক নতুন পদক্ষেপ নিয়ে আসতে চলেছে। সেটা হল সুত্রের খবরে কানে এসেছে, এপিএফ হিসেবে, কর্মীদের নিজের স্যালারী থেকে বেতন কাটানো খুবই জরুরি হয়ে পরবে। আর এটা হয়ে যাবে বাধ্যতামূলক, এমনটাই মনে করা হচ্ছে। তবে কর্মীরা তাদের ইচ্ছেমতো এই বেতন কাটাতে পারবে বলেও জানা গেছে।

এই নিয়ে অর্থসচীব রাজীব কুমার জানিয়েছেন, এটা অনেকটাই ভালো একটা সিদ্ধান্ত। এতে ভবিষ্যতে কর্মীদের চিন্তামুক্ত করবে। কর্মীদের নূন্যতম ১০০ করে টাকা কাটাতে হবে মাসে, আর যত টাকা কর্মীরা কাটাবে ততটাই দিতে হবে সেই সংস্থার। এমনভাবে তাদের জমানো টাকাই এক সময়ে, মানে তাদের অবসরের পর নির্দিষ্ট পরিমাণ হিসেবে মাসে মাসে তাদের দেওয়া হবে।

আসলে চাকরিজীবিরা যে পি এফের টাকা কাটে তার সেই টাকা দুই জায়গায় গিয়ে জমা হয়। একটা ইপিএফ ও একটা ইপিএস। এবার ইপিএফে জমা পরে কর্মীর বেসিকের ১২% আর ইপি এসে জমা পরে ৮.৩৩%।যা সংস্থার তরফ থেকে দেওয়া হয়। সংস্থাও দেয় ১২% কিন্তু তার সিংহ ভাগ যায় ইপিএসে ও বাকি ৩.৬৭ % যাই ইপিএফে।

এবার আপনার সেই পিএফের টাকা তুলে নিতে পারেন ঠিকই কিন্তু পেনশনের যে টাকা আছে সেটা তোলার জন্যও কিছু নিয়ম মেনে নিতে হবে।

সেটা হল যদি আপনি ৯ বছর ৬ মাসের বেশী চাকরি করে থাকেন তাহলে আপনি টাকা তুলে নিতে পারবেন। এই প্রক্রিয়া অনলাইনে শুরু হয় নি এখনও তবে ১৯ ও ১০ সি ফর্ম ফিল আপ করে ইপিএফও অফিসে জমা দিতে হবে। আর তার পরেই সহজে তুলেও নিতে পারবেন আপনার সেই টাকা।।