অভিনব সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার, এই ছোট্ট নিয়মটি মেনে ফ্রিতে রিচার্জ করে আপনার মোবাইল

42
এই ছোট্ট নিয়মটি মেনে ফ্রিতে রিচার্জ করে আপনার মোবাইল

সরকার এখন খুব করা উদ‍্যোগ নিয়েছে। ভারতীয় রেল এখন থেকে স্টেশন ও রেলে কোনো প্লাস্টিক জাত জিনিস ব‍্যবহার করলেই করবে ফাইন।

তারা চেষ্টা করছে, যাতে প্লাস্টিকের ব্যবহার কমানো যায়‌। আর এটা বেশিরভাগ রেল স্টেশনেই বেশী ব্যবহার হয়। কিন্তু ভারতীয় রেল এর এক বিকল্প এনেছে।

প্লাস্টিক নষ্ট করার মেশিন। যার ম‍ধ‍্যে একবার ব‍্যবহার জাত প্লাস্টিক ফেলে দিলেই মিলবে রিওয়ার্ড। যেসব যাত্রী বা মানুষ সবথেকে বেশী এই প্লাস্টিক নষ্ট করার মেশিন ব্যবহার করবে তার মোবাইলে ভারতীয় রেল রিচার্জ করে দেবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাধীনতা দিবসের দিন ঘোষণা করেছিল প্লাস্টিক জাত দ্রব‍্য ব‍্যবহার কমনোর জন‍্য। তার সাথে মানুষকে এর বিকল্প হিসেবে ভাবতেও বলেছে।

তো এখন থেকে ১২৮ টি স্টেশনে ১৬০ টি প্লাস্টিক নষ্ট করার মেশিন বসানো হবে। সারা দেশের স্টেশনে ৪০০ টি মেশিন বসানো হবে।

আর এই মেশিন যে যত ব্যবহার করবে আইআরসিটিসির তরফ থেকে তার মোবাইল রিচার্জ করে দেওয়া হবে। এই সিদ্ধান্তই নিয়েছে মোদী সরকার।

স্টেশনে আপাতত রেল নীরের জলের বোতলই চলবে। এর জন‍্য নতুন নতুন প্ল‍্যান্ট বসানো হবে। গুয়াহাটি, জব্বলপুর, ভুসাবল ও আরও অন‍্যান‍্য জায়গায়। ২ অক্টোবর থেকে সব স্টেশনে এই নিয়ম লাগু হবে বলে জানা গেছে। এই রেলনীর সংস্হা তাদের ২২ কোটি জলের বোতল বিক্রি করে, ৩৩ কোটি টাকা কামিয়েছে।।