জেনে নিন সুগার লেভেল বাড়ার বিশেষ কিছু লক্ষণ

136
জেনে নিন সুগার লেভেল বাড়ার বিশেষ কিছু লক্ষণ

রক্তে সুগার লেভেল বাড়লে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। ডায়াবেটিস হলে সবচেয়ে বড় ওষুধ হল খাওয়া দাওয়ায় নিয়ম এবং শরীরচর্চা।

তাও ডায়াবেটিস হলে আপনাকে নিয়মিত ওষুধ খেতে হবে, নিয়মিত খাওয়া দাওয়া করতে হবে এবং সাথে নিয়মিত শরীরচর্চাও করতে হবে। এইসব ঠিকঠাক নিয়ম করে চললে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকলেও, ডায়াবেটিস পুরোপুরি সেরে যায়না।

তাই অনিয়ম শুরু হলেই আবারও সমস্যার সম্মুখীন হতে হবে আপনাকে। ডায়াবেটিস মানুষের অসুস্থতা ক্রমশ বাড়িয়েই চলে। তাই সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য সুগার বেড়ে যাওয়ার লক্ষণগুলি জানা জরুরি।

আসুন দেখে নিন সুগার বেড়ে যাওয়ার কিছু লক্ষণ। সুগারের মাত্রা বেড়ে গেলে শরীরে জলের ঘাটতি হয়, ফলে শরীরে ডিহাইড্রেশন হয় এবং এরফলে অল্পতেই শরীর হাপিয়ে ওঠে।

সুগারের মাত্রা বেড়ে গেলে ঘন ঘন প্রস্রাব হয়, কারণ সুগার বেড়ে গেলে শরীর থেকে সুগার বের করার জন্য কিডনিতে চাপ সৃষ্টি করে। শরীরে সুগারের মাত্রা বেড়ে গেলে দৃষ্টিশক্তির উপর প্রভাব পড়ে। এরফলে দৃষ্টিশক্তি ঘোলাটে হতে পারে। সুগারের মাত্রা বাড়লে হাত বা পায়ের আঙুল বা পুরো হাতে অবশ বোধ হয়।

ডায়েট না করে বা শরীরচর্চা না করে হটাৎ করে ওজোন কমে যাওয়া সুগার বেড়ে যাওয়ার লক্ষণ। শরীরের কোনো জায়গায় কেটে গেলে এবং সেই ক্ষত কমে যেতে অনেক সময় লাগলে অথবা খুব সহজে সেই ক্ষত না শুকোতে চাইলে সেটি শরীরে সুগার বেড়ে যাওয়ার লক্ষণ। এইসব লক্ষণ দেখা দিলে, সময় নষ্ট না করে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিয়ে রক্ত পরীক্ষা করুন।